The Need For A Standardised Communication Policy In Muslim Countries

THE NEED FOR A STANDARDISED COMMUNICATION POLICY IN MUSLIM COUNTRIES 


THE NEED FOR A COMMUNICATION POLICY


সাধারণ মানুষ গণমাধ্যম দ্বারা এর অডিয়েন্স প্রভাবিত হওয়ার বিষয়টি বিশ্বাস করে । এ কারণে যোগাযোগ পলিসি নির্ধারণ করার বিষয়টি উঠে আসে । মুসলিম সমাজে ব্যাপক ভাবে বিশ্বাস করা হয় যে , পাশ্চাত্য গণমাধ্যমগুলো মুসলিম তরুণদের পাশ্চাত্য সংস্কৃতির
নেতিবাচক প্রভাব সৃষ্টির জন্য দায়ী । যদিও গবেষণায় প্রমাণিত হয়েছে যে, গণমাধ্যমের প্রভাব সীমিত । এটা মনে করা হয় যে , পাশ্চাত্য মিডিয়াগুলোতে প্রচারিত অনুষ্ঠানগুলো নিয়ন্ত্রণের মাধ্যমে মুসলিম সমাজে পাশ্চাত্য গণমাধ্যমের প্রভাব নিয়ন্ত্রণ করা যায় ।


Standardised Communication Policy




THE NEED FOR STANDARDISED COMMUNICATION POLICY FOR MUSLIM COUNTRIES



সারা বিশ্বের মুসলিম উম্মাহ্ র জন্য ইসলামিক যোগাযোগ পলিসি অবশ্যই একি হওয়া উচিত । যোগাযোগের মান নির্ধারণের কারণগুলো নিচে আলোচনা করা হল
:

1. The Unity of Allah s.w.t2. The Unity of Humanity3. The Unity of Truth



1. The Unity of Allah s.w.t


এটা ইসলাম এবং সকল ইসলামিক পলিসির প্রথম নীতি। আল্লাহ এক  এবং অদ্বিতীয়। তিনি তিনি আমাদের স্রষ্টা, প্রতিপালক, রক্ষক এবং বিচারক। তাঁর নির্দেশেই সকল সৃষ্টি পরিচালিত হয়। ইসলাম গ্রহণ করার মানেই হল আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা। মুসলিম হতে হলে সবসময় আল্লাহর উপস্থিতি আমাদের অনুভূতিতে থাকতে হবে। ইসলামিক হওয়া মানেই হল আমাদের জীবন এবং সকল কিছু তাঁর পরিচালনায়য় পরিচালিত করা।



2. The Unity of Humanity


আল্লাহর চোখে সকল মানুষই সমান। তাদের শুধুমাত্র তাকওয়া বা আল্লাহর প্রতি ভিতি দ্বারাই বিভেদ করা যায়। মানুষের মাঝে বিভিন্ন জাতি, বর্ণ, ব্যক্তিত্ব, আকার,ভাষা ও সংস্কৃতিতে ভিন্নতা রয়েছে। কিন্তু ইসলামে এ সকল বিষয়ের যৌক্তিক মূল্য নেই। কেউ আল্লাহর সামনে তাদের মর্যাদা বড় করে তুলতে পারে না। আল্লাহর কাছে সকল মানব সন্তানই এক। এবং তারা সকলই আদিপিতা আদমের সন্তান।



3. UNITY OF TRUTH


সত্যের ঐক্য আল্লাহর নির্দিষ্ট ঐক্য থেকেই প্রসূত। আল্লাহ যদি এক হয় তবে সত্য ও একের অধিক হতে পারে না। আল্লাহ সত্যের উৎস্য এবং এটি তিনি তাঁর বাণীতে জানিয়েছেন। বাণীতে যা বলা হয়েছে তা সত্য ছাড়া অন্য কিছু হতে পারে না। এবং তা আমরা আসল দুনিয়ায় অনুভব করি। করণ আল্লাহই পৃথিবী সৃষ্টি করেছেন।



Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*