Home > 1stYear > সাংবাদিক কে । Who is the Journalist । cajbd.com

সাংবাদিক কে । Who is the Journalist । cajbd.com

ফরহাদুর রহমান

সাংবাদিক কে? Who is the Journalist

সাধারণত সাংবাদিক বলতে যিনি সংবাদ লিখেন তাকেই বোঝায়। কিন্তু শুধুমাত্র যিনি সংবাদ লিখেন একমাত্র তিনিই সাংবাদিক না। বরং, সংবাদকে পুঁজি করে প্রত্যক্ষভাবে সাংবাদিকতা পেশার সাথে জড়িত প্রত্যেককেই সাংবাদিক বলা হয়।

শব্দগত বিশ্লেষণ করলে দেখা যায়, ‘সাংবাদিক বা সাংবাদিকতা’ র ইংরেজি প্রতিশব্দ ‘জার্নালিস্ট ও জার্নালিজম’ । এসব শব্দ ‘জার্নাল’ শব্দ থেকে এসেছে। এজন্যে যিনি জার্নাল বিশারদ তাকেই আমরা সাংবাদিক বলতে পারি।

বাংলা একাডেমির অভিধান মতে, সাংবাদিক শব্দটির অর্থ দাঁড়ায়- সংবাদ সম্পর্কীয়, সাংবাদপত্রের সম্পাদকীয় বিভাগে কাজ করেন যিনি, সংবাদপত্রে প্রকাশের জন্য সংবাদ সংগ্রাহক।

এছাড়াও, সাংবাদিক শব্দটির সমার্থক হিসেবে আরো কিছু শব্দ পাওয়া গেছে। এগুলো হল, রিপোর্টার, প্রতিবেদক, সংবাদদাতা, নিজস্ব সংবাদদাতা, বিশেষ সংবাদদাতা, জেলা সংবাদদাতা, জেলা প্রতিনিধি, স্টাফ রিপোর্টার, খবরদাতা, কলামিস্ট ইত্যাদি উল্লেখযোগ্য।

ক্যামব্রিজ ডিকশনারির ভাষায়, ‘ A person who writes news stories or articles for a newspaper or magazine or broadcasts them on radio or television ‘

অর্থাৎ, যে ব্যক্তি সংবাদপত্র বা ম্যাগাজিনের জন্য সংবাদ বা আর্টিকেল লিখেন অথবা রেডিও বা টেলিভিশনে এসব প্রচার করেন তিনিই সাংবাদিক।

বাংলাদেশ সংবাদপত্র আইন’১৯৭৪ এ পেশাদার সাংবাদিকের সংজ্ঞায় বলা হয়েছে,

পেশাদার সাংবাদিক হচ্ছেন একজন সার্বক্ষণিক সাংবাদিক যিনি একটি সংবাদপত্র বা এদসংক্রান্ত কোন প্রতিষ্ঠানে কর্মরত… যার অন্তর্ভুক্ত হচ্ছেন সম্পাদক, লিডার রাইটার, বার্তা সম্পাদক, সহ সম্পাদক, ফিচার রাইটার, প্রতিবেদক, সংবাদপদাতা, অনুলিপি পরীক্ষক, কার্টুনিস্ট,সংবাদ আলোকচিত্রী, ক্যালিগ্রাফিস্ট ও প্রুফ রিডার।

সর্বোপরি আমরা বলতে পারি, ঐ ব্যক্তিই সাংবাদিক যিনি সংবাদ সংগ্রহ করবেন এবং তা সাধারণের মাঝে বিলি করবেন। সেটা হতে পারে সাম্প্রতিক কোন ঘটনা বা পুরোনো। তবে, সাংবাদিকেরা সংবাদগুলো একে অপরের সাথে আদানপ্রদানও করে থাকেন। যেমন, একজন আন্তর্জাতিক বিষয়ে সংবাদ সংগ্রহ করে তা তার সহকর্মীদের মাঝে ছড়িয়ে দিতে পারেন।

রেডিও, টিভি বা পত্রিকার পেশাদার সাংবাদিক ছাড়াও বর্তমান সময়ে নতুন এক সাংবাদিকতার উদ্ভব হয়েছে। যেখানে দেশের কোন একজন সাধারণ নাগরিক সাংবাদিকের ভূমিকা পালন করে থাকে।
কোন ঘটনার সাক্ষী হয়ে বা ঘটনার অংশগ্রহণ করে যখন একজন ব্যক্তি ঘটনার বর্ণনা সংবাদ আকারে কোন মাধ্যমে (হতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যম বা ব্লগ) প্রকাশ করে থাকেন তখন তাকে নাগরিক সাংবাদিক বলা হয়। এক্ষেত্রে সংবাদটি লিখিত বা ভিডিও, উভয় রকমই হতে পারে।

তথ্যসূত্র :

1. News Reporting and Writing – Melvin Mencher
2. রিপোর্টিং – শুধাংশু শেখর রায়
3. সাংবাদিকতার ধারণা ও কৌশল – অলিউর রহমান

লেখকঃ শিক্ষার্থী
৪র্থ বর্ষ

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ,

কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share Now