সম্পাদকীয় কি? সম্পাদকীয় বিষয়ের মৌলিক ধারণা

সম্পাদকীয় কি?

 

সম্পাদকীয় শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো Editorial.

 সমসাময়িক নাগরিক জীবনের জনস্বার্থ সম্পৃক্ত কোনো বিষয় বা ঘটনাকে উপজীব্য করে সংবাদপত্র বা সংবাদমাধ্যমের সম্পাদকীয়মন্ডলীর যৌথ মতামতসহ যে মুখ্য নিবন্ধ পত্রিকায় বা অন্য কোনো সংবাদ মাধ্যমে পরিবেশিত হয়, তাকে সম্পাদকীয় বলে।


সম্পাদকীয় কোনো বিশেষ সংবাদ নয় এটি সংবাদের বিশ্লেষণধর্মী মতামত। এছাড়া সম্পাদকীয় হলো বাস্তব তথ্য ও সত্যের স্বপক্ষ-বিপক্ষ যুক্তি নির্ভর দিকনির্দেশনা সংবলিত মতামত। এটি সংবাদমাধ্যমের চোখ,আত্মা ও কন্ঠস্বর।
 সম্পাদকীয় রচনায় থাকে যুক্তি নির্ভর ব্যাখ্যা -বিশ্লেষণ এবং একই সাথে দিকনির্দেশনা। ফলে একটি নির্দিষ্ট ইস্যুতে পত্রিকার ভাবনা ও দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়। সম্পাদকীয় থেকে সংবাদ মাধ্যমের স্বকীয় দৃষ্টিভঙ্গি ও মতাদর্শিক দৃষ্টিকোণ সম্পর্কে ধারণা পাওয়া যায়। এতে যে অভিমত পরিবেশিত হয় তা মাধ্যমটির সাথে জড়িত সবার অভিমত বলে গণ্য করা হয়।
 সম্পাদকীয় তে জনগণের আশা- আকাঙ্ক্ষার ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে মতামত প্রদান করা হয়। এছাড়া সম্পাদকীয় পাঠকের ভাবনাকে উদ্বুদ্ধ করে এবংসমাজ সম্পর্কে সচেতন করে তোলে। সম্পাদকীয় ব্রিটেনে ‘লিডিং আর্টিকেল ‘ নামে পরিচিত আর যুক্তরাষ্ট্রে একে ‘মতামত’ শিরোনামে প্রকাশ করা হয়।


সম্পাদকীয় কি
 

বিশেষজ্ঞের মন্তব্য 

 

সম্পাদক উইলিয়াম অ্যলেন হোয়াইট বলেন,

সম্পাদকীয় হলো কিছু ঘটনার সমন্বয়ে প্রণীত মতামতের প্রকাশ, যা কোনো সত্যকে নতুন আলোকে উপস্থাপন করে।
.

জিম অ্যালেহার্ট এর মতে,

আধুনিক সম্পাদকীয় হলো কোনো গুরুত্বপূর্ণ সংবাদের তথ্য ও মতামত সংবলিত যুক্তিসংগত ও সংক্ষিপ্ত পরিবেশনা, যাতে করে তার গুরুত্ব সাধারণ পাঠকের কাছে স্পষ্ট রূপে প্রকাশিত হয়।

সম্পাদকীয় কি

লেখক : মোঃ সাইফুল ইসলাম
৪র্থ বর্ষ (২১ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*