সংবাদ লিখন বিভিন্ন কাঠামো

মো: সাইফুল ইসলাম:
 

সংবাদ লিখন বিভিন্ন কাঠামো 

1. Chronological Story Structure (কালানুক্রমিক কাঠামো)

2. Inverted Pyramid Structure  (উল্টো পিরামিড কাঠামো)

3. Hourglass Structure  (আওয়ারগ্লাসকাঠামো)

4. Champing Glass Structure (সেম্পেন গ্লাস কাঠামো)

 
 
সংবাদ লিখন কাঠামো
1. Chronological Story Structure (কালানুক্রমিক কাঠামো):
যখন কোন সংবাদ কাহিনীতে পরস্পর সম্পর্কিত বেশ কিছু ঘটনা  ক্রমান্বয়ে একটার পর একটা বর্ণানা  করা হয় তখন তাকে সংবাদ লেখার কালানুক্রমিক কাঠামো বলে। ঘটনার ক্রমান্বয়ে বর্ণনা দিয়ে শেষে গিয়ে উপসংহার টানতে হয়।  প্রতিবেদন থেকে  বিচ্ছিন্ন কিছু অংশ নিয়ে  সংবাদ সূচনার মতো করে সংবাদের শেষ অংশটি লেখা যায় ।  এবং তা সংবাদ সূচনাকে সমর্থন করবে। প্রতিবেদক ঘটনার যে কোন অবস্থান থেকেই কালানুক্রমিক  বর্ণনা দিতে পারে। প্রতিবেদক ঘটনার মূল বিষয় দুই -এক অনুচ্ছেদে বর্ণনা করে তারপর ঘটনাটির কালানুক্রমিক বর্ণনা দিতে পারেন।
 
 
 
সংবাদ লিখন কাঠামো
 Inverted Pyramid Structure
2. Inverted Pyramid Structure  (উল্টো পিরামিড কাঠামো)
সংবাদ লেখার সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত কাঠামো। এ  কাঠামো তে প্রথমেই খবরের মূল কথা বা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি বলে দিতে হয়। তারপর ঘটনার মূল ঘটনা বা ইন্ট্রু কে অনুসরণ করে পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি তুলে ধরতে হয়। এরপর পর্যায়ক্রমে কম গুরুত্বপূর্ণ তথ্য গুলো দিতে হবে। শেষে গিয়ে সংবাদটির সবচেয়ে কম গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সংবাদটি শেষ করতে হবে।
 
 
 
 
 
 
 
সংবাদ লিখন কাঠামো
Hourglass Structure

3. Hourglass Structure  (আওয়ারগ্লাসকাঠামো)

এ কাঠামো তে তিনটি অংশ থাকে। প্রথম অংশ হল উল্টো পিরামিড কাঠামো। এটি সংবাদের শুরুতেই দিতে হয়। এখানে সংবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংক্ষেপে জানিয়ে দিতে হয়। দ্বিতীয় ধাপটি ব্যবহার করা হয় প্রথম অংশটির সাথে পরের অংশটির সমন্বয় সাধনের উদ্দেশ্যে। তৃতীয় ধাপে থাকে ঘটনার কালানুক্রমিক  বর্ণনা। এ স্তরে ঘটনাগুলো একটার পর একটা বর্ণনা করা হয়। 
কাঠামো টি সংবাদ লেখার জন্য খুবই কার্যকরী একটি পদ্ধতি। কিন্তু এটি সকল সংবাদের জন্য উপযুক্ত না।
4. Champing Glass Structure (সেম্পেন গ্লাস কাঠামো)

সংবাদ লিখন কাঠামো
Champing Glass Structure








লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
এ কাঠামো তে সংবাদ শুরু করতে হয় উল্টো পিরামিড কাঠামোতে। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য গুলো প্রথম দিকেই সংক্ষেপে বলে দিতে হয়। ঘটনার গুরুত্বপূর্ণ তথ্য গুলো বর্ণনা করা হয়ে গেলে এরপর ঘটনাগুলোর কালানুক্রমিক  বর্ণনায় চলে যেতে হয়। এরপর ক্রমান্বয়ে ঘটনাটির পূর্ণ বিবরণ তুলে ধরতে হয়। এভাবে ঘটনার বর্ণনা করা হয়ে গেলে শেষের দিকে সম্ভব হলে জোরালো বক্তব্য  দেয়া যায়। অপরাধ প্রতিবেদনের ক্ষেত্রে এ ধরণের কাঠামো উপযুক্ত।
 
 
 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*