সংবাদের উৎস । News Source

সংবাদের উৎস

 

একজন রিপোর্টার যে কোন সংবাদমাধ্যমে কাজ করেন না কেন তার জন্য সংবাদের কাঙ্খিত কিছু উৎস থাকে। রিপোর্টার জানেন কোথায় গেলে সংবাদের খোঁজ পাওয়া যাবে।
 পুলিশ হাসপাতাল, সংবাদ বিজ্ঞপ্তি প্রভৃতি থেকে একজন রিপোর্টারর সংবাদ সংগ্রহ করতে পারেন .

সংবাদ সংগ্রহের উৎস প্রধাণত ৩ ধরণের


  • ১.কল্পনীয় সংবাদ উৎস
  • ২. প্রত্যাশিত সংবাদ উৎস
  • ৩. অকল্পনীয় সংবাদ উৎস






১. কল্পনীয় সংবাদ উৎস:


 কিছু কিছু ক্ষেত্র আছে যেখানে প্রতিনিয়তই কিছু না কিছু ঘটনার জন্ম হয়। এগুলো সম্পর্কে রিপোর্টাররকে আগে থেকেই ডায়রিতে লিখে রাখা উচিত।যারা এগুলো করে না সেই সব সংগঠন দুর্বল।

 বিষয় অনুসারে সংবাদ অফিস রিপোর্টারকে দায়িত্ব ভাগ করে দিতে পারে। এতে করে দেখা যায় রিপোর্টার ভালো খবর পাচ্ছেন। রিপোর্টার তার ডায়রিতে কোনদিন কোন দলের বৈঠক, সংসদ অধিবেশন,বিতর্ক , ব্যবসা-বাণিজ্য প্রদর্শনী প্রভৃতি কখন অনুষ্ঠিত হবে তা লিখে রাখবেন এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো থেকে বিভিন্ন সম্ভাব্য ইভেন্ট, বিজ্ঞাপনের খবর,জন্মমৃত্যু প্রভৃতি থেকেও রিপোর্টার সংবাদ পেতে পারেন।



২.প্রত্যাশিত সংবাদ উৎস:


বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসমূহে রয়েছে হাজারো সমস্যা। অপরিকল্পিত রাস্তাঘাট, ঘনবসতি, সড়ক দুর্ঘটনা, ধর্মঘট,বিভিন্ন  দাবী পূরণে সমাবেশ প্রভৃতি ঘটনা আমাদের প্রত্যাশার মধ্যেই ঘটে থাকে। অর্থাৎ এ ধরণের ঘটনা প্রতিনিয়ত ঘটবে এটা আগে থেকেই ধরে নেওয়া হয়। আর এ সকল প্রত্যাশিত ঘটনার উৎস সম্পর্কে রিপোর্টারকে আগে থেকেই অবহিত থাকতে হয়।



সংবাদের উৎস



৩.অকল্পনীয় সংবাদ ঘটনা:


 এমন কিছু ঘটনা ঘটে যা প্রায় অকল্পনীয়। সাধারণ সড়ক দুর্ঘটনার ঘটনা আমরা প্রায় শুনে থাকি।কিন্তু মিরসসরাইয়ে ট্রাক দুর্ঘটনায় ৪৫ স্কুল ছাত্রের মৃত্যু একেবারে অকল্পনীয়। ঢাকায় রানা প্লাজা ধস,চট্টগ্রামের বহদ্দারহাটে ফ্লাইওভার ধসে অসংখ্য মানুষের মৃত্যুর ঘটনা কারো কল্পনার মধ্যে ছিল না। এধরণের অপ্রত্যাশিত ঘটনার জন্য সাংবাদিককে সবসময় প্রস্তুতি নিয়ে রাখতে হবে।


Know More….
উল্টো পিরামিড কাঠামো / Inverted Pyramid Structure





লেখক : মোঃ সাইফুল ইসলাম

৪র্থ বর্ষ (২১ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*