সংবাদপত্র প্রতিষ্ঠান এর বিভিন্ন বিভাগ

মো: সাইফুল ইসলাম:

সংবাদপত্র প্রতিষ্ঠান এর বিভিন্ন বিভাগ

একটি সংবাদপত্রের বিভিন্ন বিভাগ থাকে। বিশেষিতকরণের উপর ভিত্তি করে মিডিয়া হাউজের এ বিভাজন গুলো করা হয়। নিচে সংবাদপত্র অফিসের বিভিন্ন বিভাগ সম্পর্কে আলোচনা করা হল :

সংবাদপত্র প্রতিষ্ঠান ১. সম্পাদকীয় বিভাগ

২. বিজ্ঞাপন বিভাগ

৩. প্রিন্টিং ও প্রকাশনা বিভাগ

 ৪.  সার্কুলেশন বিভাগ

৫.প্রশাসনিক বিভাগ

৬.  আইটি বিভাগ 

৭. স্টোর বিভাগ

 
 

১. সম্পাদকীয় বিভাগ:

সম্পাদকীয় বিভাগকে সংবাদপত্র প্রতিষ্ঠানের মেরুদণ্ড বলা হয়। এ বিভাগ সিদ্ধান্ত নেয়, সংবাদপত্রে কোন বিষয়টি প্রকাশিত হবে এবং কোনটি প্রকাশ করা হবে না। এ বিভাগের দায়িত্ব হল, সংবাদ সংগ্রহ ও সংবাদ বাছাই , সংবাদ সম্পাদনা এবং যে সকল সংবাদ প্রকাশের জন্য নির্বাচিত হয়েছে তা মুদ্রণের জন্য অনুমিত প্রদান করা। এ বিভাগে প্রকাশক,সম্পাদক,সহ-সম্পাদক,রিপোর্টার,কপি ইডিটর,ছবি ও গ্রাফিক্স ইডিটররা কাজ করেন।

২. বিজ্ঞাপন বিভাগ:

অন্যান্য গণমাধ্যমের মতো সংবাদপত্রও বিজ্ঞাপনের অন্যতম গুরুত্বপূর্ণ বাহন হিসেবে কাজ করে। সংবাদপত্র প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন বিভাগ টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। সংবাদপত্রের আয়ের সিংহভাগই সরকারি এবং বেসরকারি বিজ্ঞাপন থেকেই আসে। সংবাদপত্রে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন ছাপা হয়। যেমন – লোকাল বিজ্ঞাপন, ক্লাসিফাইড বিজ্ঞাপন, সাধারণ বিজ্ঞাপন প্রভৃতি।
বিজ্ঞাপন বিভাগের কাজ হলো, বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান থেকে বিজ্ঞাপনের জন্য অর্ডার গ্রহণ, বিজ্ঞাপন তৈরি করা। এছাড়া, বিজ্ঞাপন দাতা সংস্থা গুলোর তথ্য, সার্কুলেশন এবং পাঠকদের তথ্য সম্পাদকীয় বিভাগকে প্রদান করা। এতে করে সম্পাদকীয় বিভাগ নতুন বিজ্ঞাপনের পরিকল্পনা তৈরি করতে পারে এবং তা দ্বারা বিজ্ঞাপন দাতাদের আকৃষ্ট করতে সক্ষম হয়।

৩. মুদ্রণ বিভাগ:
এ বিভাগে সংবাদপত্র মুদ্রণের কাজ করা হয়। সংবাদ সম্পাদনার পর থেকে সংবাদ মুদ্রণ পর্যন্ত সকল কাজ এ বিভাগের দ্বারা করা হয়। সাংবাদিকদের করা রিপোর্ট গুলো কম্পিউটার টাইপ থেকে ছাপার অক্ষরে পরিণত করা এ বিভাগের কাজ।
৪. সার্কুলেশন বিভাগ:
সংবাদপত্র মুদ্রণ হওয়ার পর থেকে তা পাঠকদের নিকট পৌঁছানো পর্যন্ত সকল দায়িত্ব সার্কুলেশন বিভাগের । এ বিভাগ তৃতীয় পক্ষের মাধ্যমে পত্রিকা প্রতিটি পাঠকের নিকট পৌঁছানোর ব্যবস্থা করে। এছাড়া পত্রিকা বিক্রেতা, ভেন্ডারিং মেশিন এবং অন্যান্য মাধ্যম দ্বারা পত্রিকার সার্কুলেশন করা হয় ।
৫. প্রশাসনিক:

এ বিভাগে সংবাদপত্র প্রতিষ্ঠানের সকল সাধারণ পরিচালনার কাজ করা হয়। এ বিভাগে পরিকল্পনা তৈরি, সংগঠিত করা,এবং কর্মী নিয়োগের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করা হয়। একি সাথে কর্মীদের প্রশিক্ষণ প্রদান, পদোন্নতি, রেকর্ড সংরক্ষণ এবং অন্যান্য বিভাগের সাধারণ সুবিধা – অসুবিধার বিষয়গুলো নিয়ে এ বিভাগ কাজ করে। এছাড়া সংবাদপত্রের আইনি বিষয়গুলোও এ বিভাগ নজরদারি করে।



৬. আইটি ও টেকনিক্যাল বিভাগ:

এ বিভাগকে টেকনিক্যাল বিষয়গুলো পর্যবেক্ষণ, রক্ষণাবেক্ষণ, মেরামত ও সংযোজনের দায়িত্ব দেওয়া হয়। টেকনিশিয়ানরা যন্ত্রপাতি ঠিকমতো চলছে কিনা তা দেখেন । অথবা অসাবধানতার কাররণে ক্ষতিগ্রস্ত হলে তা ঠিক করে দেন। এছাড়া সংবাদপত্রের ওয়েবসাইট ও কম্পিউটার গুলো পর্যবেক্ষণের কাজ এ বিভাগে করা হয়।

৭.স্টোর বিভাগ:

এ বিভাগকে সংবাদ প্রকাশনার কাঁচামাল নিউজপ্রিন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংরক্ষণের দায়িত্ব এ বিভাগে দেওয়া হয়।

সংবাদপত্র প্রতিষ্ঠান

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*