সংসদ রিপোর্ট লেখার নিয়ম

মো: সাইফুল ইসলাম:

সংসদ রিপোর্ট লেখার নিয়ম

 
রিপোর্ট লেখার নিয়ম


১.শব্দের ক্ষমতা সম্পর্কে সচেতন হওয়া

পার্ল্লামেন্ট শব্দটি প্রায় ৮০০ বছরের বেশি সময় ধরে ইউরোপে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয় বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়ে আসছে। পার্ল্লামেন্টে সরকারি দল ও বিরোধী দল উভয়ই মুখোমুখি অবস্থানে থেকে অস্ত্রের পরিবর্তে কথা, যুক্তি, তর্কের মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যার সমাধান করে। সংসদ রিপোর্টারের একটি বিশেষ দায়িত্ব হল এ যুক্তি তর্ক কে গণমানুষের সামনে নিয়ে আসা।


৩. নিয়ম কানুন সম্পর্কে জানা

সংসদের আলাদা কিছু নিয়ম নীতি এবং সীমাবদ্ধতা থাকে। প্রবেশের ক্ষেত্রে, ক্যামেরা ও রেকর্ডার ব্যবহারের ক্ষেত্রে। রিপোর্টার এসব বিষয়ের সাথে নিজে কে মানিয়ে নিবেন। নয়তো রিপোর্টার সংবাদ সংগ্রহের সময় বিভিন্ন বাধার সম্মুখীন হতে পরেন । 

৪. সুস্পষ্ট ও বিস্তারিত তথ্য লেখা
সংসদে দেওয়া বক্তব্য, টাইটেল, বানান প্রভৃতির ক্ষেত্রে রিপোর্টার সচেতন হবেন। রিপোর্টার তার রিপোর্টে সংসদে যা ঘটেছে তিনি যা কিছুর সাক্ষী ছিলেন সে সকল তথ্য বিস্তারিত রিপোর্টে তুলে ধরবেন।

Know More……অনুসন্ধনী প্রতিবেদন  তৈরির ধাপ


৫. সঠিক উদ্ধৃতি ব্যবহার


সংসদে যে বক্তব্য গুলো দেওয়া হয় তার হুবুহু সঠিক উদ্ধৃতি গণমাধ্যমে তুলে ধরতে হবে। রিপোর্টারর যদি বক্তব্য থেকে একটি সামারি তৈরি করেন, তবে সেখানে মূল কথাগুলো সঠিক ও স্পষ্ট করে লিখবেন ।


৬. বস্তুনিষ্ঠতা বজায় রাখা
সংসদ রিপোর্টার নিজের নিজস্ব মতামত রিপোর্টে ব্যক্ত করতে পারবেন না। তিনি শুধু ঘটনার বর্ণনা করবেন। পাঠক তার নিজের বিবেচনায় ঘটনার ভাল খারাপ বিবেচনা করবেন।


৭. আকর্ষণীয় করে লেখা

সংসদীয় কার্যক্রম অনেক সময় নিরস টাইপের হয়। কিন্তু রাষ্ট্রের জন্য এসকল বিষয় গুরুত্বপূর্ণ। তাই রিপোর্টার এসকল নিরস তথ্য কে তার লেখনীর গুণে পাঠকের নিকট সহজ ,সরল ও আকর্ষণীয় করে তুলে ধরবেন ।



রিপোর্ট লেখার নিয়ম

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*