ম্যানেজারিয়াল গ্রিড কি ?

মো: সাইফুল ইসলাম:

ম্যানেজারিয়াল গ্রিড কি ? 

ম্যানেজারিয়াল গ্রিড  Robert R Blake এবং Jane Mouton কর্তৃক ১৯৬৪ সালে প্রণীত একটি লিডারশিপ মডেল। এ মডেলটিতে concern of people (লম্ব অক্ষে)  এবং concern of production (ভূমি অক্ষে) এর উপর ভিত্তি করে ৫ টি ভিন্ন নের্তৃত্ব ধরনের কথা বলা বলা হয়েছে  । 
x অক্ষ দ্বারা concern of production এবং y অক্ষ concern of people বোঝায় । প্রতি অক্ষে ১(সর্বনিম্ন) -৯(সর্বোচ্চ) পর্যন্ত। ম্যানেজারিয়াল গ্রিড মডেলের ফলাফল নিচে দেওয়া হল –

ম্যানেজারিয়াল গ্রিড
Managerial Grid

The Indifferent style 1.1
এ পর্যায়ে ব্যবস্থাপকীয় পক্ষ কর্মচারী এবং উৎপাদন দুইটার প্রতিই সর্বনিম্ন মনোযোগ দিয়ে থাকেন। এ পর্যায়ে ব্যবস্থাপকগণ নিজেদের ‍সিনিয়রিটি ধরে রাখতে চান । এবং নিজেদের সকল ধরণের ঝামেলা থেকে দূরে রাখেন। ম্যানেজার প্রতিষ্ঠানের ভুল-ভ্রান্তির দায়িত্ব নিতে চান না ।
The Accommodating Style 1.9
এ পর্যায়ে ব্যবস্থাপক কর্মচারীদের প্রতি সর্বোচ্চ মনোযোগী হন এবং উৎপাদনের প্রতি সবচেয়ে কম মনোযোগ দিয়ে থাকেন । এ ধরণের ব্যবস্থাপকীয় নীতিতে ব্যবস্থাপক কর্মচারীদের নিরাপত্তা ও বিভিন্ন সুবিধার প্রদানে অধিক মনোযোগী থাকে। এতে করে প্রতিষ্ঠানে একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি হয় । যদিও উৎপাদন কেমন হচ্ছে তা এখানে বিবেচনা করা হয় না ।

The Dictatorial Style 9.1

এ পর্যায়কে নিয়ন্ত্রণ ও শাসনের পর্যায় বলা হয় । ব্যবস্থাপক উৎপাদনের প্রতি সর্বোচ্চ মনোযোগ প্রদান করেন এবং কর্মীদের প্রতি সবচেয়ে কম মনোযোগ দিয়ে থাকেন । এতে কর্মীদের প্রতি ব্যবস্থাপকের গুরুত্ব কম। ব্যবস্থাপক কর্মী দের নির্দিষ্ট অর্থ দেন এবং সমপরিমাণ কাজ আদায় করে নেন । ব্যবস্থাপক কর্মীদের বিভিন্ন নিয়ম এবং শাস্তির মাধ্যমে বেঁধে রাখতে চান। এবং কোম্পানির লক্ষ্য পূরণে চেষ্টা চালান । এ তত্ত্ব টি Douglas Mc Gregor এর Theory X উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে ।
The Status Quo Style 5.5
এ পর্যায় কে ভারসাম্য এবং সমঝোতার পর্যায় বলা হয় । ব্যবস্থাপক কর্মচারীদের চাহিদা এবং কোম্পানির লক্ষ্যে র সাথে ভারসাম্য তৈরি করেন । এতে করে কর্মচারী এবং উৎপাদনের প্রতি সমান যত্ন নেওয়া হয় ।
The Sound Style 9.9
এপর্যায়ে কর্মচারী এবং উৎপাদন উভয়েই প্রতি সর্বোচ্চ মনোযোগ দেওয়া হয়। এ পর্যায়ে ব্যবস্থাপক দলগত কাজের প্রতি বেশি নজর দেন। এবং কর্মীদের প্রতি অঙ্গিকার বদ্ধ হন। এতে করে কর্মচারীরা নিজেদের কোম্পানির একটি অংশ বলে মনে করে । uction এবং y অক্ষ concern of people বোঝায় । প্রতি অক্ষে ১(সর্বনিম্ন) -৯(সর্বোচ্চ) পর্যন্ত।

Know More….পণ্য বিপণনের 4P ধারণা

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*