ব্রেক ইভেন পয়েন্ট কি ? সংবাদপত্রের ব্রেক ইভেন পয়েন্ট বিশ্লেষণ

মো: সাইফুল ইসলাম:

 

সংবাদপত্রের ব্রেক ইভেন পয়েন্ট বিশ্লেষণ

ব্রেক ইভেন পয়েন্ট উৎপাদনকারী ফার্ম সমূহের অবস্থান সম্পর্কে জানতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
 এটি হল প্রতিষ্ঠানের পণ্য বিক্রয়ের এমন অবস্থা যেখানে ফার্মের মোট ব্যয় এবং মোট আয় সমান হয় । এ অবস্থা কে অনেকে প্রতিষ্ঠানের লাভ –লোকসান হীন অবস্থা বলেও অভিহীত করে থাকেন ।
ব্রেক ইভেন পয়েন্ট সকল শিল্প ও ফার্মের জন্য একি রকম নয় । এটি পণ্য থেকে পণ্যে , ফার্ম থেকে ফার্মে এবং সময় থেকে সময়ে পরিবর্তিত হয় । ফার্মের ব্যয় ও মোট আয়ের পরিবর্তনের ফলে ব্রেক ইভেন পয়েন্টের পরিবর্তন ঘটে।
সংবাদপত্র শিল্পের ব্রেক ইভেন পয়েন্ট বিশ্লেষণ করে সংবাদপত্রের লাভলোকসান সম্পর্কে আমরা ধারণা নিতে পারি । নিচে সংবাদপত্রের ব্রেক ইভেন্ট পয়েন্ট ধারণাটি বিশ্লেষণ করা হল :
 
ব্রেক ইভেন পয়েন্ট
Newspaper Break Even Point Analysis
 
চিত্রে OX রেখা সংবাদপত্রের সার্কুলেশন সংখ্যা নির্দেশ করে। OY রেখা দ্বারা মোট ব্যয় বা মোট লাভ বোঝায় । OS হল সংবাদপত্র প্রতিষ্ঠানের মোট স্থির ব্যয়। TC রেখা দ্বারা মোট ব্যয়ের অবস্থান দেখায় ।

 এ ব্যয়ের মধ্যে চলতি ব্যয় এবং স্থির ব্যয় অর্ন্তভুক্ত । স্থির ব্যয় OS বাদে TC রেখা চলতি ব্যয়কেই বোঝায়। OR রেখা দ্বারা সংবাদপত্র বিক্রয় এবং বিজ্ঞাপন থেকে অর্জিত আয় কে বোঝায়।

 চিত্রের রেখাগুলোর অবস্থান সংবাদপত্রের আয় এবং খরচের উপর নির্ভর করে। নিউজ প্রিন্ট হল সংবাদপত্রের সবচেয়ে একক বড় আইটেম । নিউজ প্রিন্টের দামের উঠা নামার উপর সংবাদপত্রের মোট খরচ এবং ব্রেক ইভেন পয়েন্ট প্রভাবিত হয়।
সংবাদপত্র শিল্পে একটি ব্যতিক্রমী ব্যাপার হল এখানে দুইটি ব্রেক ইভেন পয়েন্ট রয়েছে । একবার A পয়েন্টে আরেকবার B পয়েন্টে। এ দুই অবস্থানেই প্রতিষ্ঠানের লাভ-লোকসান সমান হয়।
চিত্রে, সংবাদপত্র প্রতিষ্ঠানটি OA অংশ থেকে OB পরিসীমা পর্যন্ত লাভ করতে পারে।আর A ও B পয়েন্টে ব্রেক ইভেন সংগঠিত হয়।
বিশাল সার্কুলেশনের কারণে সংবাদপত্রে একক প্রতি খরচ কমে আসে। এবং বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়ের কারণে মোট খরচের চেয়ে মোট আয় বেশি হয়।

 সার্কুলেশন থেকে প্রাপ্ত আয় থেকে মোট খরচ পরিমাণ টাকা উঠানো যায় না। প্রকৃতপক্ষে সার্কুলেশন থেকে প্রাপ্ত আয় সরাসরি চলতি খরচের মধ্যেই অন্তর্ভুক্ত থাকে।
ব্যাপক সার্কুলেশনের কারণে নিউজ প্রিন্টের খরচ বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়ের নিচে থেকে যায়।
বিভিন্ন অর্থনৈতিক পন্থা এবং ব্যবস্থাপকীয় কৌশল অবলম্বন করে সংবাদ প্রতিষ্ঠান দ্রুত A পয়েন্টে পৌঁছাতে চায় এবং B পয়েন্ট থেকে দূরে থাকার চেষ্টা করে।

Reference : Newspaper Economics and Management -Trilok N Bindhwani
লেখক: শিক্ষার্থী
৪র্থ বর্ষ(২১ তম ব্যচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*