ব্যাখ্যামূলক রিপোর্টিং কি? ব্যাখ্যামূলক রিপোর্ট চেনার উপায়

মোঃ সাইফুল ইসলাম

ব্যাখ্যা মূলক রিপোর্টিং 



ব্যাখ্যামূলক রিপোর্টিং ডেপথ্ রিপোর্টিং এর একটি রূপ। অতীতে একটি ঘটনা ঘটেছিল, বর্তমানে তার জের চলছে এবং ভবিষ্যতেও সেরকম একটা কিছু ঘটতে পারে এ তিন কালের ঘটনাকে একসাথে করে পুরোনো পটভূমিকায় বর্তমানের আলোকে ভবিষ্যৎ কে নির্দেশ করাকে ব্যাখ্যামূলক রিপোর্টিং বলে।


পৃথিবী একটি ঘটনা প্রবাহের মধ্য দিয়ে এগিয়ে চলেছে। তাই দৃশ্যত কোন একক ঘটনা পূর্বাপর ঘটনাস্রোতের প্রক্রিয়ার একটি অংশ। সংবাদ পাঠক রিপোর্টে ষড় ‘ক’ ( কি,কে,কোথায়, কেন,কখন ও কিভাবে) এর উত্তর দেওয়ার পরও পাঠকের আরো কিছু জানার আগ্রহ থাকে। পাঠক ঘটনার গভীর অর্থজানতে চায়, এই প্রশ্ন গুলোর জবাব দিতে রিপোর্টাররে রিপোর্টে মন্তব্য করার প্রয়োজন পড়ে। একারণে ব্যাখ্যা মূলক রিপোর্টে লেখকের ব্যক্তিগত মতামত বা ব্যাখ্যা থাকে। তবে এ মতামত এবং সম্পাদকীয় মন্তব্যের মাঝে ভিন্নতা আছে।







লেস্টার মার্কেল খবর ব্যাখ্যা ও মন্তব্যের ফরাকটাকে সুন্দর ভাবে তুলে ধরেছেন। তিনি বলেন, সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি সম্পর্কে কি বললেন সেটা হল খবর। মিস্টার ক্রুশ্চেভ কেন এই কথাগুলো বললেন সেটা হল ব্যাখ্যা করা আর মিস্টার এই কথাগুলো বলা উচিত হলো কিনা সে সম্পর্কে বলা হলো মন্তব্য করা।

 ব্যাখ্যা মূলক রিপোর্টিং বাইলাইন স্টোরি হিসেবে প্রকাশিত হয়। এতে পাঠক জানতে পারে যে এই রিপোর্টটির সুনাম কে পাচ্ছে বা দায়-দায়িত্ব কার ওপর বর্তাচ্ছে।

ব্যাখ্যামূলক রিপোর্টিং

খবরের বস্তুনিষ্ঠতা বজায় রেখে যে রিপোর্টিং সেটা হল সারফেজ বা উপরিতলের রিপোর্টিং । কিন্তু ব্যাখ্যা মূলক রিপোর্টিং এ ষড় ‘ক’ এর বৃত্ত থেকে কিভাবে ও কেন এর বৃহত্তর পরিমন্ডলে নিয়ে নিয়ে যাওয়া হয় । প্রশ্ন হতে পারে ব্যাখ্যা মূলক রিপোর্টিং এ সংবাদের বস্তুনিষ্ঠতা কোথায়। এক্ষেত্রে সংবাদ সূত্রের মধ্য দিয়ে রিপোর্টার তার বক্তব্য গুলো পাঠকের কাছে পাঠিয়ে থাকেন । এভাবে রিপোর্টার বস্তুনিষ্ঠতা বজায় রেখে ঘটনার পটভূমিকে সামনে রেখে ভবিষ্যৎ কে দিকনির্দেশ করেন । অতএব, একটি ঘটনা,পরিস্থিতি বা বিষয়কে ব্যাখ্যা করে বোঝানো এবং তৎসংক্রান্ত রিপোর্ট প্রস্তুত করাই হল ব্যাখ্যা মূলক রিপোর্টিং



 বিশেষজ্ঞের মতামত :

মার্কিন কলামিস্ট রস্কো ড্রামন্ড বলেন, গতকালের প্রেক্ষিত বা পটভূমিতে আজকার ঘটনাকে স্থাপন করে আগামীকালের সম্ভাব্য ফলাফলটা বলে দেওয়াই ব্যাখ্যা মূলক রিপোর্টিং।

.
নিউইয়র্ক টাইমস এর সম্পাদক লেস্টার

মার্কেল বলেন, সংক্ষেপে ব্যাখ্যা মূলক রিপোর্টিং হলো পটভূমি, ঘটনাক্রম সর্বোপরি মর্মার্থ বা গুরুত্বসমূহের সমন্বয় সাধন।

লেখক : শিক্ষার্থী

৪র্থ বর্ষ (২১ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*