2ndYear3rdYear4thYearAdvanced ReportingBroadcast JournalismDepth ReportingNews Gathering and Writing

ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন |cajbd.com

ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন

– second cycle story, developing story এবং update story সম্পর্কে আলোচনা।

প্রকৃতপক্ষে কোন ঘটনাই চিরদিনের মতো শেষ হয় না।ফলে এ ঘটনা নিয়ে প্রকাশিত সংবাদের আবেদনও শেষ হয়না। বরং কখনও কখনও কোন কোন ঘটনার পরবর্তী অবস্থা জানতে পাঠক বিশেষভাবে আগ্রহী থাকে। একটি ভালো সংবাদপত্র পাঠকের চাহিদার পূরণ করে থাকে, অনুবর্তী অর্থাৎ – ফলোআপ নিউজ follow up story লেখার মাধ্যমে।

ফলোআপ নিউজ হচ্ছে আগে প্রকাশিত কোন সংবাদের সর্বশেষ অগ্রগতি বা ডেভেলপমেন্টর বর্ণনা। এ ধরনের সংবাদে প্রতিবেদক অবশ্যই ঘটনার অগ্রগতি সবার আগে তুলে ধরবেন। কিন্তু আগের স্টোরির একটি কার্যকর সারসংক্ষেপও তাকে অবশ্যই তুলে ধরতে হবে। যাতে নতুন পাঠক যারা আগে ঘটনাটি পড়েনি তাদের কাছেও পুরো স্টোরিটি বোধগম্য হয়।এই সারসংক্ষেপ আগের স্টোরি সাথে পাঠকের যোগসূত্র স্থাপনে সহায়তা করে বলে একে ইংরেজিতে Tie back বলা হয়। তারপর কি হয়েছিল? কোন সংবাদ কাহিনীর পরবর্তী অবস্থা বা অগ্রগতি কি? পাঠকের এই প্রশ্নের উপর নিয়েই অনুবর্তী সংবাদ কাহিনী বা follow – up story রচিত হয়। এটাকে second day story ও বলা হয়।

Know More….সংবাদের মূল্য নির্ধারণী শর্তাবলী

অনুবর্তী সংবাদ বা follow- up story :

প্রকৃতপক্ষে প্রতিটি ফলোআপ নিউজ কাহিনীই একটি নতুন সংবাদ কাহিনী যা নতুন শিরোনাম, নতুন সূচনায় লেখা হয়। কোন মূল ঘটনা অর্থাৎ পূর্বে প্রকাশিত সংবাদের সাথে এর একটি সেতুবন্ধন থাকে। ফলে পাঠক প্রকাশিত সংবাদের সাথে পরবর্তী সংবাদের যোগসূত্র খুঁজে পায়।

Carl warren রচিত modern news reporting গ্রন্থে অনুবর্তী সংবাদ কাহিনীর সংজ্ঞা দিয়েছেন এভাবে – A spot news story consisting mainly of news Facts with only short returnees to the original or previously pointed story on the same topic.

বাংলাদেশে যাকে বলা হয় ফলোআপ স্টোরি তা পাশ্চাত্যে বিশেষ করে যুক্তরাষ্ট্রের কোন কোন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া বলা হয় শুধু ‘ফলো’ ।

ফলোআপ স্টোরি ঘটনার পরের দিন ও হতে পারে, পরের মাসের হতে পারে আবার ১০ বছর পরেও হতে পারে অর্থাৎ ঘটনাটির যতদিন সংবাদমূল্য থাকবে।


ফলোআপ নিউজ এর বিভাজন :

ব্রায়ান এম ব্রুকস, জর্জ কেনভি আর মোডেন ডন র্যানলি যারা মৌসুরী গ্রুপ নামেও পরিচিত। তারা নিউজ রিপোর্টিং এ্যান্ড রাইটিং গ্রন্থে ফলো স্টোরির নানা ধরনের বিভাজনের মধ্যে “second cycle story, update story, developing story ইত্যাদি হিসেবে ব্যবহার করেছেন। আবার কার্টসি ডি ম্যাকডুগাল তার ইন্টারপ্রিউড Reporting গ্রন্থে ব্যবহার করেছেন The second day story.

ফলোআপ নিউজ স্টোরির ক্ষেত্রে উদাহরণ হিসেবে বলা যায়- ওয়াটার গেট কেলেংকারী কথা। এই কেলেংকারীর ফলোআপ সিরিজের ফলে পদত্যাগ করতে বাধ্য হয়েছিল প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন।

ফলোআপ স্টোরির উদ্দেশ্য :

বাংলাদেশে প্রচুর দৃষ্টান্ত রয়েছে যেখানে ফলোআপ স্টোরি হয়ে দাঁড়িয়েছে মূল স্টোরির চেয়ে অনেক বেশী গুরুত্বপূর্ণ সম্পূর্ণ। মূল স্টোরি বদলে সম্পুর্ণ ভিন্ন দিকে ভিন্ন আদলে নতুন একটা স্টোরি যা সমাজের জন্য নতুন নির্দেশবাহী।নতুন বিবেচনা ও ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনিক কর্মকর্তাদের বা কতৃপক্ষের কাছে হয়ে দাঁড়িয়েছিল দ্রুত কর্ম সম্পাদনের জোর তাগিদ জানানোর স্টোরি। পাঠকে প্রয়োজনীয় তথ্য দেওয়া হচ্ছে ফলোআপ স্টোরির প্রধান উদ্দেশ্য। অনুবর্তী সংবাদ কাহিনী ছাড়া পাঠক পত্রিকা পাঠে তৃপ্ত হবে না। কেননা ফলোআপ দ্বারা পত্রিকাটিকে ঘটনার চুড়ান্ত পরিণতি সম্পর্কে অবহিত করা হয়।

ফলোআপ নিউজ স্টোরির ধরণ

ফলোআপ স্টোরি ৩টি ধাপে সম্পন্ন হয়ে থাকে।

  • The second cycle story
  • The developing story
  • The update story

১. second cycle story :

second cycle story হচ্ছে প্রকাশিত সংবাদ কাহিনী দ্বিতীয় ভার্সন। second cycle story সাধারণত প্রকাশিত সংবাদের সতেজতার আমেজ দিয়ে শুরু হয়। second cycle story লেখার সময় প্রতিবেদককে নিচের বিষয় গুলোর প্রতি সজাগ থাকতে হবে।

(১) আগে প্রকাশিত ঘটনার তথ্য নয় update তথ্য দিয়ে নতুন অগ্রগতি তুলে ধরতে হবে। (২) প্রকাশিত সংবাদে যদি কোন তথ্য বাদ পরে থাকে তবে সেই তথ্য second cycle story তে তুলে ধরতে হবে।
(৩) সতেজ তথ্য সরবরাহ করে প্রকাশিত ঘটনার পটভূমির চমৎকার বর্ণনা তুলে ধরতে হবে।
(৪) প্রকাশিত সংবাদের বিশ্লেষণ তুলে ধরতে হবে, প্রকাশিত ঘটনা দ্বারা যে বা যারা প্রভাবিত তাদের বর্ণনা দিতে হবে।

৫) প্রকাশিত ঘটনার স্থানীয় এবং জাতীয় পর্যায়ের প্রতিক্রিয়া বিশ্লেষণ করতে হবে।

The Developing Story :

যদি ঘটনাটির এমন উন্নতি ঘটতে থাকে যে সর্বশেষ ঘটনাটি আসলে কি ঘটবে তা প্রথমে স্টোরি কোন ভাবেই বলা সম্ভব না, সে রকম অবস্থায় যে ধরনের স্টোরি সংবাদপত্রে আসে তাই developing story. Developing story তে সর্বশেষ অগ্রগতি থাকবে এবং ঘটনার অপ্রকাশিত তথ্য প্রকাশিত করা হবে। নতুন তথ্য দিয়ে নতুন সুচনা শুরু হবে এবং তৃতীয় অনুচ্ছেদ পূর্ববর্তী ঘটনার Tie back বা সংযোগ কাজ সাধন করতে হবে। developing story লেখার সময় নিচের বিষয় গুলো খেয়াল রাখতে হবে।

(১)New/Latest lead :সংবাদ সুচনাটি হবে সাধারণ কিন্তু সুচনাটি সর্বশেষ তথ্য ধারণ করবে।

(২) Tie back: সর্বশেষ অগ্রগতি এবং প্রথম প্রকাশিত সংবাদের সাথে Tie back দিতে হবে।

(৩)Details of New development নতুন ঘটনার বিস্তারিত বর্ণনা দিতে হবে অর্থাৎ সুচনার বিস্তারিত বর্ণনা।

(৪)Transition : Developing story একটি চলমান স্টোরি। সমস্ত অংশের সাথে সংযোগ দিতে transition থাকবে।

(৫) Return to the story : নতুন সংবাদ সূচনা এবং tie back দেওয়ার পর আবার মূল স্টোরিতে ফিরে যেতে হবে।

The update :

update হচ্ছে follow-up স্টোরি তৃতীয় ধাপ/ধরণ। ফলোআপ স্টোরির প্রবনতা হল পাঠকে পূর্বে প্রকাশিত ঘটনার অংশ হিসেবে update তথ্য দেয়া। একটি ঘটনা প্রকাশের পর তার ফলাফল সম্পর্কে পাঠককে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় অবহিত করাই update.

Follow-up Story লেখার কৌশল :

একটি ভালো অনুবর্তী সংবাদ কাহিনী লেখার জন্য সংবাদদাতা ঘটনাস্থলে গিয়ে ভালোভাবে সরেজমিনে অনুসন্ধান করতে হবে। ঘটনার অগ্রগতি, বিভিন্ন দিক সহ খুটিনাটি বিষয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করেন এবং তারপর প্রতিবেদনটি তৈরী করেন। কোন কোন চাঞ্চল্যকর ঘটনার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে অনুবর্তী সংবাদ কাহিনী প্রকাশিত হয়। Modern news reporting by carl Warren এর অনুসারে একটি অনুবর্তী সংবাদ কাহিনীর তিনটি অংশ থাকে।

  • নতুন সংবাদ শীর্ষ –New lead
  • যোগসূত্র -Tie-back/ Tie-in
  • নতুন অগ্রগতির বিস্তারিত বর্ণনা – Details.

ফলোআপ স্টোরির প্রয়োজনীয়তা:

  • (১) পাঠককে ঘটনার পরবর্তী সংবাদ থেকে বঞ্চিত না করা।
  • (২) সংবাদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য ফলোআপ।
  • (৩) সংবাদের ধারাবাহিকতা বজায় রাখার জন্য।
  • (৪) প্রথম রিপোর্টে বাদ পড়া তথ্যের জন্য ফলোআপ।
  • (৫) পাঠকের আস্থা অর্জন করার জন্য।
  • (৬) একপেশে বা খণ্ডিত প্রতিবেদনে ভারসাম্য আনতে।
  • (৭) ঘটনার সংলগ্নতা তুলে ধরার জন্য।
  • (৮) অনুসন্ধানজাত, এক্সক্লুসিভ প্রতিবেদনের জন্য।
  • (৯) লুকিয়ে থাকা তথ্য বের করার জন্য।
  • (১০) পাঠকের সচেতনতা বাড়ানোর জন্য।

ফলোআপ স্টোরিতে প্রতিবেদকের করনীয়:

দ্যা মিসৌরি গ্রুপ তাদের News reporting and writing গ্রন্থে ফলোআপ স্টোরিতে প্রতিবেদকের করনীয় সম্পর্কে বলেন- A second cycle story provide a fresh slant by writing such a story. Reporter allow readers and listener to catch up with already broken.

এই fresh slant প্রদানের জন্য রিপোর্টার যা যা করতে পারেন, তাহলো-

  • (১) প্রথম স্টোরি বা রিপোর্টে যেসব তথ্য নেই তার সরবরাহ করা।
  • (২) মূল ঘটনার সাথে সংশ্লিষ্ট যেসব তথ্য রয়েছে তা উদঘাটনের জন্য প্রচেষ্টা করা।

ফলোআপ সাথে সম্পৃক্ত কয়েকটি বিষয় :

অনুবর্তী সংবাদ কাহিনী সাথে কয়েকটি বিষয় জড়িত আছে। যা নিচে আলোচনা করা হলো।

১. নির্দিষ্ট পরবর্তী সংবাদ :

নির্দিষ্ট পরবর্তী সংবাদ হলো কিছু বিষয় বা সমস্যা ঘটনার ধারাক্রমে ভবিষ্যৎ এ কোন নির্দিষ্ট দিন অথবা সপ্তাহ বা মাসে পর্যালোচনা করা। যেমন রানা প্লাজা ভবন ধসের ঘটনার পরবর্তী বছরের ঐ দিনে বিষয়টি নিয়ে পর্যালোচনা করা।

২.কার্টেন রেইজার:

আগামী ২৪ তারিখ নির্বাচন হবে। নির্বাচন শুরু হওয়ার আগে থেকেই নির্বাচনকে ঘিরে নানা বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশ করা। নির্বাচনের বিধি বিধান, প্রার্থীদের জনসংযোগ, নির্বাচন কমিশনের অবস্থা ভোটার তালিকা ইত্যাদি বিষয়ে সংবাদ প্রকাশ করা।

৩.স্থানীয় পরবর্তী সংবাদ :

বিদেশের সংবাদপত্রের প্রকাশিত বা বিদেশী রেডিও টিভিতে প্রচারিত কোন খবরের ক্ষেত্রে বাংলাদেশে যে ফলোআপ খবর তৈরী হয় তাই স্থানীয় পরবর্তী সংবাদ।

৪.দীর্ঘস্থায়ী পরবর্তী সংবাদ :

একটি স্টোরি পত্রিকায় প্রকাশিত হলো। কিছু ফলোআপ ও হলো তারপর সেই ফলোআপ কে তুলে রাখা হলো। নেতিবাচক অর্থে নয়, ওটি রেখে দেওয়া হয় পত্রিকায় লীন টাইমের খোরাকের জন্য। অনেক সময় এসব স্টোরি ধারাক্রমে ঘটে যায় অনেক “নাটকীয় মোড়”তাকে অন্তর্ভুক্ত করতে হয় স্টোরিতে। আর এভাবেই তৈরী হয় দীর্ঘস্থায়ী পরবর্তী সংবাদ।

প্রতিবেদকের সতর্কতা :

ফলোআপ স্টোরি করার ক্ষেত্রে প্রতিবেদককে নিচের বিষয় গুলোতে সতর্ক থাকতে হবে।

  • (১) ফলোআপ স্টোরি যারা করেন, তাদের মনে রাখতে হবে নিশ্চয়তা / নিরাপত্তা বিস্মিত করে অকারণে স্টোরি তৈরী ও প্রকাশ করা যাবেনা।
  • (২) অযুক্তিক বা অনুভূতির তৈরীর মত স্টোরি তৈরী ও প্রকাশ করা যাবেনা।
  • (৩) মিডিয়া ট্রায়াল করা যাবেনা। ফলোআপ এর নামে ব্যক্তির নিরাপত্তা, সাময়িক নিরাপত্তা লংঘন করা যাবেনা।
  • (৪) ব্যক্তিগত জীবনাচরনে অনাধিকার চর্চা করা যাবেনা।
  • (৫) সত্যের প্রতি আনুগত্য থাকতে হবে।
  • (৬) ফলোআপের নামে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি না করা।
  • (৭) ফলোআপ যেন মিডিয়া সন্ত্রাস হয়ে না দাঁড়ায় সেদিকে খেয়াল রাখতে হবে।

বাংলাদেশের সংবাদপত্রে ফলোআপ প্রতিবেদনর দূর্বলতা :

  • (১) দলীয় লেজুড় বৃত্তি
  • (২) নিজস্ব স্বার্থ রক্ষা।
  • (৩) অহেতুক চঞ্চলতা সৃষ্টি করা।
  • (৪) সাংবাদিকতার আইন অমান্য।
  • (৫) নৈতিকতা বিসর্জন

Comment here