অনুসন্ধানী প্রতিবেদন লেখার নিয়ম

মো: সাইফুুল ইসলাম:
 

অনুসন্ধানী প্রতিবেদন লেখার নিয়ম 

অনুসন্ধানী সংবাদ 
 
 

প্রতিবেদন লেখার নিয়মঅনুসন্ধানী সংবাদ হল সাংবাদিকতার এমন একটি ধরন যেখানে রিপোর্টার কোন একটি বিষয়ে গভীরভাবে তদন্ত করে সংবাদ গল্প তৈরি করেন। বিভিন্ন বিষয়ে অনুসন্ধানী সংবাদ হতে পারে। যেমন – দুর্নীতি,অপরাধ, খুন,কর্পোরেট বিভিন্ন ভুল-ভ্রান্তি, অনিয়ম প্রভৃতি।





অনুসন্ধানী সংবাদ লেখার নিয়ম।



উল্টো পিরামিড কাঠামো 
 
 

১.অনুসন্ধানী সংবাদ উল্টো  পিরামিড কাঠামো তে লিখতে হবে। অর্থাৎ, প্রথমে মূল তথ্য সংবাদ সূচনায় দিতে হবে। এরপর গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে। এরপর পর্যায়ক্রমে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ তথ্য.. এভাবে লিখতে হবে।



২. সংবাদ হতে হবে সুষ্পষ্ট, সংক্ষিপ্ত এবং সুনির্দিষ্ট। এমনও হতে পারে সংবাদ সংগ্রহ ও তৈরি করতে সময় লেগেছে অনেক কিন্তু সে তথ্য বর্ণনা করতে হয়েছে মাত্র এক কলামে।


৩. অনুসন্ধানী রিপোর্ট Straight Jacket পদ্ধতিতে লিখতে হবে। এখানে লেখাকে অতিরঞ্জিত করা যাবে না। লেখার স্টাইল হবে সোজাসুজি।


৪. সংবাদ গল্পে রিপোর্টারের ব্যক্তিগত মতামত দেয়া যাবে না। রিপোর্টার সরাসরি কাউকে দোষারোপও করতে পারবেন না। রিপোর্টার শুধু মানুষের সৃষ্ট অনিয়ম ও ভুলত্রুটিগুলো তুলে ধরবেন।


৫. সংবাদ গল্পে এমন কিছু লেখা যাবে না যাতে করে রিপোর্টারকে মানহানির মামলার সম্মুখীন হতে হয়। করো ভুলভ্রান্তি তুলে ধরতে গিয়ে যাতে অপলেখ বা Libel না হয় রিপোর্টারকে সে জন্য সংবাদ লেখার সময় অধিক যত্নবান হতে হবে।


৬. সংবাদে পরিসংখ্যানে প্রাপ্ত তথ্য উল্লেখ করতে হলে অবশ্যই সঠিক তথ্য টিই উল্লেখ করতে হবে। কোন ভাবে ভুল অথবা আংশিক সত্য তথ্য দেওয়া যাবে না।


৭. সংবাদ যদি ধারাবাহিক ভাবে প্রকাশিত হয় । অর্থ্যাৎ, যদি সংবাদ বিভিন্ন পর্বে ভাগ হয়ে থাকে, তবে পর্বগুলো এমনভাবে সাজানো উচিত যাতে করে পাঠক একটি পর্ব পড়ে বাকি পর্বগুলোও পড়তে আগ্রহী হয়। 


৮. অনুসন্ধানী সংবাদ হলো যুক্তিনির্ভর সংবাদ। তাই এখানে আবেগ দিয়ে কোন কাজ হবে না। রিপোর্টার যুক্তির মাধ্যমে তার মতামত প্রতিষ্ঠা করবেন।




নিচে অনুসন্ধানী প্রতিবেদনের একটি উদাহরণ দেওয়া হল :  প্রতিবেদন লেখার নিয়ম

 
 
 
 




Reference 

রিপোর্টিং – সুধাংশু শেখর রায়


লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ(২১ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*