অনুসন্ধনী প্রতিবেদন তৈরির ধাপ ও কৌশল

মো: সাইফুল ইসলাম:

প্রতিবেদন  তৈরির ধাপ

অনুসন্ধনী প্রতিবেদন  তৈরির ধাপ / report লেখার কৌশল

1.Preliminary Research

সাংবাদিকদের কাছে বিভিন্ন উৎস্য থেকে তথ্য আসতে পারে। এ সকল তথ্য গুলো অনুসন্ধানের যোগ্য কিনা, এতে সত্যতা আছে কিনা প্রভৃতি বিষয় রিপোর্টার কে প্রাথমিকভাবে নিজের যোগ্যাতায় বিবেচনা করতে হবে।

2. Hypothesis

যখন রিপোর্টার সিদ্ধান্ত নেন যে উক্ত বিষয়ের উপর রিপোর্ট করবেন তখন সর্বশেষ পাওয়া তথ্যের উপর ভিত্তি করে তিনি প্রাপ্ত তথ্যে ওপর ভিত্তি করে hypothesis তৈরি করবেন। 

3. Data collection and data finding

Hypothesis এর প্রশ্নগুলোর উত্তর গুলো জানা হয়ে গেলে তা প্রমাণের জন্য সাংবাদিককে মাঠ পর্যায়ে কাজ শুরু করতে হয়। এ পর্যায়ে রিপোর্টার বিভিন্ন ব্যক্তির সাক্ষাতকার গ্রহণ করতে পারেন । এছাড়া অন্যান্য উৎস্য থেকেও তথ্য সংগ্রহ করতে পারেন। 

4. Surveillance and survey

কোন ঘটনা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করার সময় ঐ ঘটনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের উপর গোপণ নজরদারী রাখতে হয়। কোন ওপেন সিক্রেট বিষয়ে যখন কর্তাব্যক্তিরা কথা বলতে চান না, তখন ঐ ওপেন সিক্রেট নিয়ে গন মানুষের মতামত গ্রহণ করা যায়।

5. Final Execution
তথ্য সংগ্রহ এবং সাক্ষাতকার নেওয়ার পরও যদি রিপোর্টার দেখেন যে ঘটনার সত্যতা নেই। তখনও রিপোর্টার তথ্যগুলো বিবেচনার এঙ্গেল পরিবর্তন করে বিশ্লেষণ করবেন। রিপোর্টারের জানা আইন কানুন বা নিয়মের পরিবর্তন হতে পারে। তাই আইন কানুন ও নিয়মগুলো আরেকবার দেখে নিবেন ।

6. Outcome and Follow up
তথ্য, সাক্ষাতকার ও নথিপত্রের সাহায্যে রিপোর্টােরের Hypothesis এর উপর রায় গেলে তিনি প্রতিবেদন টি দাঁড় করাবেন। রিপোর্ট টি প্রকাশিত হওয়ার পর তার প্রতিক্রিয়া দিয়ে ফলোআপ সংবাদও তৈরি করতে পারেন।

অনুসন্ধানী প্রতিবেদন কৌশল

১. ভুয়া ব্যক্তি সাজা
অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য যোগাড় করতে গিয়ে সাংবাদিককে ভুয়া ব্যক্তি সাজার প্রয়োজন হতে পারে। যেমন – বাণিজ্য মন্ত্রণালয়ে গিয়ে ভুয়া ব্যবসায়ী, শিক্ষা মন্ত্রণালয়ে গিয়ে ভুয়া শিক্ষক সেজে তথ্য সংগ্রহ করা যেতে পারে। কারণ সাংবাদিক পরিচয় দিলে তারা রিপোর্টার কে তথ্য নাও দিতে পারে।

২. প্রয়োজনে ঘুষ প্রদান
তথ্য সংগ্রহের প্রয়োজনে রিপোর্টারকে যদি সংবাদ সূত্রকে  টাকা বা ঘুষ দিতে হয় ,তবে রিপোর্টার ঘুষ প্রদান করে সংবাদ সূত্র থেকে তথ্য সংগ্রহ করবেন।

৩. গোপণ ক্যামেরা ব্যবহার
কোন ঘটনা হাতে নাতে ধরার জন্য রিপোর্টার গোপণ ক্যামেরা ব্যবহার করতে পারেন । টেলিভিশন সাংবাদিকতায় দশর্কদের সামনে প্রমাণ সহ উপস্থাপনের জন্য গোপণ ক্যামেরায় ফুটেজ ধারণ একটি কার্যকরী কৌশল।

৪. গোপণ মাইক্রোফোন ব্যবহার
শব্দ ধারণের জন্য ছোট মাইক্রোফোন চিপ বা কর্ডলেস মাইক্রোফোন রাখা যায়। আর সামনের ব্যক্তিকে বুঝতে দেওয়া যাবে না যে মাইক্রোফোন অন আছে।

প্রতিবেদন  তৈরির ধাপ

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*