প্রচারণা মডেল । নোয়াম চমস্কির প্রচারণা মডেলের পাঁচটি ফিল্টার

মো: সাইফুল ইসলাম:


প্রচারণা মডেল  : নোয়াম চমস্কির প্রচারণা মডেলের পাঁচটি ফিল্টার




নোয়াম চামস্কির  মতে গণমাধ্যম ৫ টি ফিল্টার দ্বারা পরিচালিত হয় । এগুলো হল –
 
প্রচারণা মডেল





1. Ownership
2. Advertising 
3. The Media Elite
4. Flak
5. The Common Enemy








1. Ownership


প্রচারণা মডেল  এ প্রথম ফিল্টার টি হল মালিকদের কর্তৃক তৈরি করা ফিল্টার । গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো সাধারণত বিশাল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হয় । প্রতিষ্ঠানগুলো পুঞ্জিভূত বিশাল প্রতিষ্ঠানগুলোর অংশ । তাদের চুড়ান্ত উদে্দশ্য হল মুনাফা অর্জন করা । তাই প্রতিষ্ঠানগুলোর প্রধান আগ্রহ থাকে মুনাফার প্রতি । এ কারণে গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত আধেয়গুলো মুনাফার গ্যারান্টি দিচ্ছে কিনা তা বিবেচনা করা হয় । আর এ কারণে স্বাভাবিকভাবেই প্রয়োজন ও আগ্রহের কারণে আদর্শ সাংবাদিকতা
দ্বিতীয় অবস্থানে থাকে।


2. Advertising 


দ্বিতীয় ফিল্টার টি হল বিজ্ঞাপন । এ ফিল্টারটি বিজ্ঞাপনের আসল রূপটি উন্মোচন করে । গণমাধ্যমে যে সকল আধেয় প্রকাশিত ও প্রচারিত হয় তার ব্যয় ভোক্তাদের কাছ থেকে প্রাপ্ত অর্থ থেকে বেশি হয় ।গণমাধ্যমের এ ব্যয় গুলো পূরণ করে বিজ্ঞাপন । আর বিজ্ঞাপন দাতারা পরিশোধ করে পাঠক-দর্শক-শ্রোতাদের জন্য । আর এভাবেই গণমাধ্যম বিজ্ঞাপনদাতাদের কাছে অডিয়েন্স কে পণ্য হিসেবে ‍বিক্রি করে ।


3. The Media Elite


তৃতীয় ফিল্টার টি হল 
The Media Elite । সরকার, কর্পোরেশন এবং বড় প্রতিষ্ঠানগুলো গণমাধ্যমকে কিভাবে ব্যবহার করতে হয় তা জানে । তারা জানে কিভাবে সংবাদের আধেয়গুলোকে প্রভাবিত করতে হয় ।তারা মিডিয়া স্কুপ, অফিসিয়াল একাউন্ট , বিশেষজ্ঞদের সাক্ষাতকার প্রভৃতিকে প্রভাবিত করে । তারা নিজেদের সংবাদ তৈরির প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ করে তোলে। তাই যারা ক্ষমতায় আছে এবং যারা তাদের উপর সংবাদ তৈরি করে উভয়ই মতানৈক্যের ভিত্তিতে সংবাদ তৈরি করে ।


4. Flak


এটি চতুর্থ ফিল্টার । যখন কেউ ক্ষমতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চ্যালেন্ঞ্জ করে, তখন তাকে প্রান্তিক পর্যায়ে ফেলে দেওয়া হয় । যখন গণমাধ্যম ঐক্যমত থেকে দূরে থাকে তখন তারা ফ্লাক দ্বারা আক্রান্ত হয় । যখন সংবা্দ গল্পটি ক্ষমতায় থাকা ব্যক্তিদের জন্য অসুবিধাজনক বলে মনে হয় তখন ফ্লাক দ্বারা সংবাদ ভাষ্যগুলো নিয়ন্ত্রণ করা হয় ।


5. The Common Enemy


ঐক্য তৈরির জন্য গণমাধ্যমের একটি সাধারণ শত্রু বা টার্গেট প্রয়োজন । এ কমন এনিমি টাই হল ৫ম ফিল্টার । সন্ত্রাসী,দূষণ,অনুপ্রবেশকারী প্রভৃতি কমন এনিমির উদাহরণ । এগুলো গণমাধ্যম ও মানুষের ঐক্যমত সৃষ্টি করে


See More:
প্রচারণার কৌশল । প্রচারণার সাতটি মৌলিক কৌশল

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*