পৃষ্ঠাসজ্জা কি? পৃষ্ঠাসজ্জার গুরুত্ব ও উদ্দেশ্য

মো: সাইফুল ইসলাম:


পৃষ্ঠাসজ্জা কি? 


 একটি ভাল মানের পত্রিকা তৈরির জন্য প্রয়োজন ভাল সংবাদ কাভারেজ, ভাল সংবাদ বাছাই , ভাল সংবাদ সম্পাদনা এবং সুন্দর ও আকর্ষণীয় শিরোনাম। এছাড়া ভাল মানের পত্রিকার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় বা উপাদান হল সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা বা ডিজাইন। একে পত্রিকার মেকআপও বলা হয়। এছাড়া এটি Layout নামেও পরিচিত।


পৃষ্ঠাসজ্জা হল সংবাদ সম্পাদনার চুড়ান্ত পর্বের কাজ ,যেখানে সংবাদ, বিজ্ঞাপন ও অন্যান্য উপাদানকে যথাযথ ভাবে গুরুত্ব অনুযায়ী এমনভাবে সাজানো হয় যাতে করে তা পাঠকের নিকট আকর্ষণীয় হয়ে ওঠে ।



পৃষ্ঠাসজ্জা কি


Know More…পৃষ্ঠাসজ্জা কি? পৃষ্ঠাসজ্জার গুরুত্ব ও উদ্দেশ্য


পৃষ্ঠাসজ্জার গুরুত্ব (পৃষ্ঠাসজ্জা কি)


প্রতিদিন সংবাদপত্র অফিসে দেশের এবং দেশের বাইরে থেকে প্রচুর খবর আসে। সবগুলো খবরকে পত্রিকায় স্থান দেওয়া সম্ভব না।  সকল খবর কে স্থান দিতে গেলে ৫০-৬০ পৃষ্ঠা ছপিয়েও হয়তো  স্থান দেওয়া যাবে না। তাই সীমিত জায়গার মধ্যে দিনের গুরুত্বপূর্ণ সংবাদ গুলোকেই স্থান দিতে হয়। আর গুরুত্বপূর্ণ সংবাদগুলো পত্রিকার পৃষ্ঠাসজ্জায়  মুখ্য ভূমিকা পালন করে। পৃষ্ঠাসজ্জার দ্বারা খবরের উপযোগীতা, মান,শ্রেণি অনুযায়ী সামঞ্জস্য বিধান করা হয়।
এছাড়া পত্রিকার পাতায় একটি ভারসাম্য ও ছন্দ নিয়ে আসা এবং বৈচিত্র্যের মাধ্যমে ঐক্য ফুটিয়ে তোলা হয়। পত্রিকায় খবর বিজ্ঞাপন ও ছবি প্রভৃতির সুষ্ঠু বিন্যাসের জন্য পৃষ্ঠাসজ্জা গুরুত্বপূর্ণ। পৃষ্ঠাসজ্জার প্রতিটি ইউনিট কে আনুপাতিক হারে সাজাতে হয়। এতে করে পত্রিকায় ভারসাম্য সৃষ্টি হয়। পত্রিকাটি পাঠযোগ্য এবং রসযোগ্য হয়ে ওঠে। এতে করে পাঠকরা পত্রিকা পড়তে আগ্রহী হয়।



পৃষ্ঠাসজ্জার উদ্দেশ্য :


১. পাঠকের মনোযোগ আকর্ষণ
২. শিরোনাম গুলোর মধ্যে বৈচিত্র্য নিয়ে আসা
৩. আকর্ষণীয় করে তোলা
৪. সুন্দর পত্রিকা নির্মাণ
৫. পাঠক সহজে সংবাদ খুঁজে পেতে সহায়তা করা
৬. সত্যতা বর্ণনা করা
৭. বিক্রয় বৃদ্ধি




লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*