পণ্য বিপণনের 4P ধারণা

মো: সাইফুল ইসলাম:

 

পণ্য বিপণনের 4P ধারণা



পণ্য বিপণনের 4P

 

product

price

promotion

place



1.Product :


বিপণনের 4p ধারণার প্রথম বিষয়টি হল পণ্য। আপনি কি পণ্য তৈরি করেছন তা বিপণনে গুরুত্বপূর্ণ বিষয়। পণ্য দৃশ্যত হতে পারে , হতে পারে অদৃশ্য । অথবা তা সেবাও হতে পারে । কিন্তু তা দ্বারা গ্রাহকের উপযোগ বা চাহিদা মেটানোর ক্ষমতা থাকতে হবে। পণ্য হতে পারে ছোটখাটো জিনিসপত্র থেকে শুরু করে বিলাসবহুল সব পণ্য। তবে  পণ্য সম্পর্কে আপনার ভাল ধারণা থাকতে হবে।

2.Price :


পণ্য সম্পর্কে ধারণা নেওয়ার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পণ্যের মূল্য নির্ধারণ করা। মূল্য নির্ধারণ মুনাফার হার এবং চাহিদা ও যোগানের উপর সরাসরি প্রভাব ফেলে। মূল্য নির্ধারণের প্রক্রিয়াটি 4p. ধারণার বাকি দুইটি P এর উপরও সমান প্রভাব ফেলে। 


3. Promotion:


আমরা পণ্য এবং পণ্যের মূল্য সম্পর্কে জেনেছি। এবার জানব প্রচার বা প্রোমোশন সম্পর্কে। পণ্যের প্রচারের জন্য মার্কেটিং এজেন্সি, সমজাতীয় পণ্যের অবস্থা, ভোক্তাদের নিকট সমজাতীয় পণ্যের তথ্য প্রভৃতি বিষয় বিবেচনা করতে হয়। পণ্যের প্রচারের জন্য বিজ্ঞাপন,পাবলিক রিলেশন, সামাজিক যোগাযোগ মাধ্যম মার্কেটিং, ইমেইল মার্কেটিং, SEO মার্কেটিং, ভিডিও মার্কেটিং সহ আরো অনেক কৌশল অবলম্বন করা যায়।


4.Place:


পণ্য বিপণনকারীরা প্রায় বলে থাকেন যে, পণ্যের মার্কেটিং সঠিক পণ্য, সঠিক মূল্যে, সঠিক স্থানে ,সঠিক সময়ে রাখার উপর নির্ভর করে। পণ্য বিপণনের আদর্শ স্থান চিহ্নিত করতে পারলে পণ্যের বিপণন সহজ হয়ে যায় । এতে পণ্যের বিক্রয় বৃদ্ধি পায়। বিপণনের সঠিক স্থান নির্ধারণ করতে পারলে সম্ভাব্য ক্রেতা চুড়ান্ত ক্রেতায় পরিণত হয়।


Know More..People’s Development Cycle




লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*