নোয়াম চমস্কি | Noam Chomsky | cajbd.com

নোয়াম চমস্কি Noam Chomsky

Noam Chomsky

নোয়াম চমস্কি হলেন একজন বিশিষ্ট আমেরিকান দার্শনিক। তিনি ১৯২৮ সালের ৭ই ডিসেম্বর আমেরিকার ফিলাডেলফিয়া প্রদেশের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি একজন ভাষা বিশেষজ্ঞ। তিনি পেনিসেলভিয়া বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্ত্বের উপর পড়াশোনা করেন। যেখানে তিনি তার বিএ, এমএ এবং পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৫১ থেকে ১৯৫৫ সালে তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ে একজন ফেলো হিসেবে যোগদান করেন। একই বছর তিনি এমআইটি তে যোগ দেন। সেখানে তিনি ভাষাতত্ত্ব বিশ্লেষণে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ এর ব্যবহার করেন। ভাষাতত্ত্বের উপর তার অনেক প্রকাশনা ও লেকচার প্রকাশিত হয়। তিনি চমস্কি থিউরি, দ্যা ইউনিভারসাল গ্রামার থিউরি সৃষ্টি করেন। ১৯৬৭ সালে আমেরিকা ভিয়েতনামে আমন্ত্রণ করলে চমস্কি এর তীব্র বিরোধিতা করেন যা সাধারণ আমেরিকানদের দৃষ্টি আকর্ষণ করে।

নোয়াম চমস্কি

Know More….মিশেল ফুকো । Michel Foucault

তিনি যুদ্ধ বিরোধী এবং অন্যান্য যুদ্ধ সম্পর্কে অনেকগুলো আর্টিকেল লিখেন। বিভিন্ন মিডিয়ায় তিনি সাক্ষাতকার দেন কলাম লিখেন। ভাষাতত্ত্বের উপর লেখা শেষ করার পর তিনি প্রোপাগান্ডা মডেল নিয়ে কাজ করেন Edward S Aorman এর সাথে। নোয়াম চমস্কির বাবা ছিলেন ইউক্রেইন বংশভূত। তার বাবার নাম উইলিয়াম জেড চমস্কি। নোয়াম চমস্কি তার পরিবারের প্রথম সন্তান। তার ভাই ডেভিড ইলি চমস্কি তার জন্মের পাঁচ বছর পর জন্ম গ্রহণ করেন। তারা পড়াশোনা করেন ইহুদী পরিচালিত স্কুলে । যেখানে তাদের হিব্রু ভাষায় শিক্ষা দেওয়া হয়। প্রতিদিনই সেখানে ইহুদী বাদী তত্ত্ব নিয়ে আলেচনা করা হতো। সাধারণত আইরিশ ও জার্মানি বংশভূত জনসাধারণ ফিলাডেলফিয়া তে বসবাস করতো। ছাত্র অবস্থায় চমস্কি বামপন্থি রাজনীতির প্রতি দুর্বল ছিলেন। তিনি মার্কসবাদ, লেলিনবাদ পছন্দ করতেন। তিনি ১০ বছর বয়সে ফ্যাসিজমের বিস্তৃতির উপর আর্টিকেল লেখেন।

১৯৭৯ সালে চমস্কি ও হারম্যান দুটো ভলিউম প্রকাশ করে। The political economy of human rights, comparing US media relations to the Cambodian genocide and the Indonesian genocide in east Timor. তার অভিযোগকরণ যে ইন্দোনেশিয়া আমেরিকা ব্লগের হওয়ার কারণে আমেরিকান মিডিয়া পূর্ব তিমুর সম্পর্কে তথ্যগুলো তাজিয়ায় এবং আমেরিকান মিডিয়াগুলো কম্বোডিয়া আমেরিকার শত্রু হিসেবে উপস্থাপন করে।

নোয়াম চমস্কি সাম্রাজ্যবাদ ও ন্যাসীবাদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে প্রচারণা চালান। নোয়াম চমস্কির বিভিন্ন আগ্রাসন ও সাম্রাজ্যবাদ সম্পর্কে জনবক্তৃতা তাকে সকলের কাছে গ্রহণযোগ্য করে তোলে। একজন আমেরিকান নাগরিক হয়ে নোয়াম চমস্কি আমেরিকার সবচেয়ে বড় সমালোচক। আমেরিকার পররাষ্ট্র নীতি ও কূটনীতির কঠোর সমালোচক তিনি। আমেরিকা পররাষ্ট্রনীতির সমালোচনা করার কারণে তাকে কয়েকবার মৃত্যুর হুঁমকি দেওয়া হয়। সবসময় গোয়েন্দা পুলিশ তার নিরাপত্তা প্রদান করে। তিনি পোশাকধারী পুলিশি নিরাপত্তার বিরোধী। চমস্কি আমেরিকার পুঁজিবাদী ব্যবস্থার কঠোর সমালোচক তিনি উদারনৈতিক সমাজতন্ত্রের পক্ষে। চমস্কি তার রাজনৈতিক মতাদর্শ তার ফ্রান্সের এবং পরিবারের বাইরে রাখেন। ১৯৪৯ সালে চমস্কি ফেরল ডরিসকে বিয়ে করেন ডরিস ২০০৮ সালে মারা যাওয়ার আগ পর্যন্ত তারা একসাথে বসবাস করেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*