নেতৃত্ব যোগাযোগ কি । What Is Leadership Communication?

 WHAT IS LEADERSHIP COMMUNICATION

নেতৃত্ব যোগাযোগ কি?

একজন নেতার মাঝে অবশ্যই দক্ষতার সাথে যোগাযোগ রক্ষা করার ক্ষমতা থাকতে হবে। একজন বিজনেস স্কুল গ্রেজুয়েটের মধ্যে কোন দক্ষতা গুলো থাকা গুরুত্বপূর্ণ? এমন প্রশ্নের জবাবে ব্যবস্থাপক, ফ্যাকাল্টি ,ডিন সহ সকলেই ভাল যোগাযোগ দক্ষতা থাকার বিষয়টি উল্লেখ করেছেন। ম্যানেজাররা তাদের বেশিরভাগ সময় যোগাযোগ করার মাধ্যমেই কাটিয়ে দেন। বস্তুত, ম্যানেজাররা কিভাবে তাদের দিন অতিবাহিত করেন এমন গবেষণায় দেখা যায়, তারা প্রায় ৭০-৯০ ভাগ সময়ই যোগাযোগের মধ্যে থাকেন। এ দ্বারা নেতৃত্বের ক্ষেত্রে যোগাযোগের গুরুত্ব সম্পর্কে অনুধাবন করা যায়।
 
নেতৃত্ব যোগাযোগ
 


CONNECTING LEADERSHIP AND COMMUNICATION


নেতৃত্ব যোগাযোগ আসলে কি? এ সম্পর্কে জানতে প্রথমেই নেতৃত্ব সম্পর্কে জানতে হবে ।
গবেষকগণ নেতৃত্বকে কিভাবে সাংজ্ঞায়িত করা হবে তা নিয়ে কদাচিৎ একমত হয়েছেন । কিন্তু অধিকাংশ গবেষকই এ বিষয়ে একমত যে , নেতা হলেন একজন ব্যক্তি যিনি অন্যদের নির্দেশ দেন, উৎসাহিত করেন , প্রেষণা দেন, এবং গাইড করেন । নেতা পুরুষ – নারী উভয়ই হতে পারে । এবং তারা একটি প্রতিষ্ঠান বা কমিউনিটিকে প্রভাবিত করেন ।
নেতা অন্যদের উদ্দেশ্য অর্জনে প্ররোচিত করেন এবং দলের কর্মদক্ষতা উন্নত করেন । এতে করে প্রতিষ্ঠান তাদের উদ্দেশ্য অর্জনে সফল হয় ।
ভাল যোগাযোগ দক্ষতা অন্যদের নেতার বক্তব্য বোঝার এবং আরো কার্যকর ও দ্রুততার সাথে কাজের প্রতি নিয়েজিত হতে উৎসাহিত করে ।এতে করে নেতাকে অনুসরণের কাজটি সহজ হয়ে উঠে । বস্তুত, কার্যকর যোগাযোগ দক্ষতা একজন ম্যানেজারকে নেতার পর্যায়ে নিয়ে যায় ।
 
অপরদিকে যোগাযোগ হল, কোন একটি বার্তা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির নিকট পৌঁছানোর কাজ । যখন দু জন বা তার বেশি লোক পরস্পর কথা বলে তখন তাকে যোগাযোগ বলে। তবে যোগাযোগ কে সংজ্ঞায়িত করতে এ সংজ্ঞা টি যথেষ্ট নয় ।  যোগাযোগ বাচনিক অথবা অবাচনিক হতে পারে ।  আবার যোগাযোগ হতে পারে একটি দল বা গোষ্ঠীর সাথে । 

নেতৃত্ব যোগাযোগ

অতএব, নেতৃত্ব যোগাযোগ হল নিয়ন্ত্রিত এবং উদ্দেশ্যমূলক ভাবে বার্তার স্থানান্তর করা , যা দ্বারা নেতা একজন ব্যক্তি , একটি দল , একটি প্রতিষ্ঠান বা একটি প্রভাবিত কমিউনিটিকে প্রভাবিত করে ।
নেতৃত্ব যোগাযোগ বিভন্ন যোগাযোগ কৌশল এবং সম্ভাব্য সকল পদ্ধতির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে অন্যদের কোন কাজ সম্পাদন করতে বিভিন্ন নির্দেশনা প্রদান, প্রণোদনা দান এবং উৎসাহিত করে ।
Know More…..

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*