4thYearCommunication and Media ResearchHighlights

নমুনায়নের ধরন

মাস্তুরা মীম/সাইফুল ইসলাম:

 
 

নমুনায়নের ধর

নমুনায়নের ধরন হতে পারে ২ ধরনের-

১. নমুনা সম্ভাব্যতা যাচাই (probability sampling)
2. 
নমুনা অসম্ভাব্যতা যাচাই (Non probability sampling)
 



 নমুনা সম্ভাব্যতা যাচাই (probability sampling)


1. Sample Random Sampling
2. Stratified Sampling
3. Systematic Sampling
4.Cluster Sampling
5. Multi Stage S
ampling
 

1. Sample Random Sampling

Sample random sampling হল এক ধরনের নমুনা যেখানে একটি জাতির প্রতিটি সদস্য নমুনার জন্য নির্বাচিত হয়। যখন কোন নমুনায়ন হল জনসংখ্যার একটি অংশকে নির্বাচন করার প্রক্রিয়া। একটি গ্রুপের কিছু সংখ্যক মানুষ কে নিয়ে গবেষণার কাজে ব্যবহার করা হয়। তারা কোন শহর বা দেশের সদস্য হতে পারে। স্বল্প সময়, অর্থ দ্বারা একার পক্ষে একজন গবেষকের পুরো জাতিকে অধ্যয়ন করা সম্ভব নয়। তাই গবেষক তার গবেষণার কাজে জনসংখ্যার একটি অংশকে নির্বাচন করে থাকেন। এ প্রক্রিয়াটিকেই 
sample random sampling পদ্ধতি বলা হয়। এই প্রক্রিয়াটি গবেষণা কর্মকান্ড কে সুবিধাজনক করে তোলে। ।একটি গবেষণার সফলতা ভাল নমুনা নির্বাচনের উপর নির্ভর করে। নমুনা অবশ্যই পুরো জাতির সঠিক প্রতিনিধি হতে হবে। নমুনাতে একটি জাতির বিভিন্ন বিভাগ ও শ্রেণিরর মানুষের সম্পৃক্ততা থাকতে হবে।  তবেই সঠিকভাবে কোন জাতির প্রতিনিধিত্ব করতে পারে ।
 উদাহরণ স্বরূপ বলা যায়, একটি চিনির ব্যাগের যেকোন অংশ থেকে কিছু পরিমাণ নিলে নির্বাচিত অংশের চিনির বৈশিষ্ট্যের সাথে মিলে যাবে।এবং এ ধরনের ঘটনার প্রত্যেক সদস্য নমুনায় নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে। এ ধরনের পরিস্থিতি তে সম্ভবতানমুনা বা sample random sampling গৃহীত হয়। একটি জনসংখ্যার সমসত্তার ব্যাপ্তি তার গবেষণার সঠিক উত্তর দাতা হবে।


নমুনায়নের ধরন

 



2. Stratified Sampling


সহজ ধারার নমুনাতে নমুনা সদস্যদের এলোমেলো ভাবে এবং সুযোগ দ্বারা বিশুদ্ধভাবে নির্বাচিত করা হয়। নমুনাতে নির্বাচিত হওয়ার জন্য সমান সুযোগ রয়েছে। সদস্যদের এভাবে নির্বাচন নমুনার গুণমানকে প্রভাবিত করে না। কখনও কখনো সদস্যদের নির্বাচন করার ক্ষেত্রে লটারি সিস্টেমও ব্যবহার করতে পারেন। সহজ ধারার এই নমুনা
জনসাধারণের জন্য অত্যন্ত উপযোগী কৌশল।

 

3. Systematic Sampling


এই নমুনাতে প্রথমে জনসংখ্যার উপগোষ্ঠী গুলোতে ভাগ করা হয়। (স্তর হিসেবে পরিচিত) এবং তারপর প্রতিটি উপগোষ্ঠীর সদস্য গুলি এলোমেলো ভাবে নির্বাচিত হয়। জনসংখ্যার সমান থাকে না ,যখন এই কৌশল গৃহীত হয়। 
সুতরাং, জনসংখ্যার অনুপাতের ভিত্তি তে জনসংখ্যার উপগোষ্ঠী বিভক্ত করা হয়। তারপর প্রতিটি উপগোষ্ঠীর সদস্যরা এলোমেলো ভাবে নির্বাচিত হয়। সঠিক প্রতিনিধি নির্বাচনের উদ্দেশ্যে জাতির সমসত্তার প্রভাব কম পরে, এই নমুনার ক্ষেত্রে।
 পদ্ধতি গত নমুনাতে একটি নির্দিষ্ট সময়সীমার পরে একটি সদস্য নির্বাচিত হয়। উদাহরণ স্বরূপ যদি একটি গবেষণা ১ হাজার ২০ সদস্যের পরে সদস্য নির্বাচিত করতে চায়। পছন্দসই নমুনা উপর মোট জনসংখ্যার বিভক্ত করা হবে। যেমন – ১০০০/৫০০ =৫০ এর অর্থ হল ২০ জন সদস্যের নমুনা তৈরির জন্য জনসংখ্যার প্রতি ৫০ তম সদস্য নির্বাচন করতে হবে।


4.Cluster Sampling


Cluster Sampling আর 
Stratified Sampling প্রায় একই  রকম। কিন্তু তাদের মধ্যে একটি বৈশাদৃশ্য বিদ্যমান। Cluster Sampling সমসত্তার উপগোষ্ঠী তে বিভাগ করে তাদের বয়স লিঙ্গ ও ধর্ম বৈশিষ্ট্যের উপর। কিন্তু Cluster Sampling কোন জনসংখ্যা কে কোন উপগোষ্ঠী তে বিভক্ত করে না। একজন গবেষক একটি পরিবারকে একটি সম্প্রদায়ের মধ্যে Cluster বিবেচনা করে থাকে।
 
5. Multi Stage Sampling
 Multi Stage Sampling নমুনা একটি 
Cluster Sampling জটিল ফর্ম। Multi Stage নমুনাতে প্রতিটি আরও ছোট ক্লাস্টারগুলিতে বিভক্ত করা হয়। এবং নমুনাগুলি প্রতিটি ছোট ক্লাস্টার থেকে এলোমেলো ভাবে নির্বাচিত হয়। এটি বহু পর্যায়ে অন্তর্ভুক্ত হিসেবে একটি মাল্টি পর্যায় নমুনা বলা হয়।
 
 
Types of Non Probability Sampling
 

1. Available Sampling
2 Unqualified Sampling
3. Purposive Sampling
4. Quota Sampling
5. Snow ball 
Sampling
 
Know More…..
 

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Comment here