Home > 2ndYear > দ্বিতয়ী যোগাযোগ কী | What is Dyadic Communication

দ্বিতয়ী যোগাযোগ কী | What is Dyadic Communication

শারমিন আক্তার

দ্বিতয়ী যোগাযোগ Dyadic Communication

‌যোগা‌যোগ আমা‌দের জীব‌নের গুরুত্বপূর্ণ একটা অংশ৷ আমাদের বেঁ‌চে থাকার অন্যতম একটা শর্ত হ‌চ্ছে অ‌ন্যের সা‌থে যোগা‌যোগ করা৷ আমরা আমা‌দের দৈন‌ন্দিন জীব‌নের তিন~চতুর্থাংশ সময় ব্যয় ক‌রি অ‌ন্যের সা‌থে যোগা‌যোগ ক‌রে।
‌যোগা‌যো‌গের অন্যতম একটা প্র‌ক্রিয়া হল দ্বিতয়ী যোগা‌যোগ।

‌দ্বিতয়ী যোগা‌যোগ বা Dyadic communication হল আন্তঃব্য‌ক্তিক যোগা‌যো‌গের এক‌টি বি‌শেষ পর্যায় যেখা‌নে অংশগ্রহনকারী ২জন ব্য‌ক্তি মু‌খোমু‌খি অবস্হা‌নে পারস্প‌রিক মিথ‌ষ্ক্রিয়ায় লিপ্ত হয়। এ‌তে অংশগ্রহনকারীরা এ‌কে অন্য‌কে প্রভা‌বিত ক‌রে এবং একই সা‌থে বার্তা প্রেরণ ক‌রে।

বল‌া যায় যোগা‌যো‌গের নূন্যতম পর্যায় হচ্ছে দ্বিতয়ী যোগা‌েযোগ। কারণ যোগা‌যোগ যখন শুরু হয় তখন দুজ‌নের ম‌ধ্যেই যোগা‌যোগ শুরু হয়।

শব্দগতভা‌বে Dyad “এর অর্থ হল A set of two”. মু‌খোমু‌খি উপস্থিতি তে দুইজন ব্য‌ক্তির যোগা‌যোগ‌কে দ্বিতয়ী যোগা‌যোগ ব‌লে।

‌দ্বিতয়ী যোগা‌যোগ সবসময় জোড় ধারণার জন্ম দেয়। একজন ছাড়া অন্যজ‌নের কোন অ‌স্তিত্ব নেই।

উদাহরণস্বরূপ বলা যায়- A ও B দুইজন ব্য‌ক্তি। A য‌দি B কে দে‌খে, কিন্তু B য‌দি A কে না দে‌খে তবুও যোগা‌যোগ হয়। কিন্তু যতক্ষণ পর্যন্ত A দেখ‌ছে না যে B তা‌কে দেখ‌ছে ততক্ষণ পর্যন্ত Dyad একটা ইউ‌নিট হি‌সে‌বে ক‌াজ ক‌রে না। অর্থাৎ A ও B এর ম‌ধ্যে পাশাপা‌শি মিথ‌ষ্ক্রিয়া থাক‌তে হ‌বে। তখনই এ‌টি Dyad হ‌বে।

দুইজন অংশগ্রহনকারীর ম‌ধ্যে বয়স, লিঙ্গ, বর্ণ এবং অন্য যে কোন পার্থক্য থাকুক বা না থাকুক যতক্ষণ পর্যন্ত তারা মু‌খোমু‌খি যোগা‌যো‌গে লিপ্ত র‌য়ে‌ছে ততক্ষণ পর্যন্ত তা দ্বিতয়ী যোগা‌যোগ…

we will add more…

লেখক : শিক্ষার্থী

এমএসএস (২১ তম ব্যাচ)

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share Now