সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা : কোয়ার্ক এক্সপ্রেস পরিচিতি

মোঃ সাইফুল ইসলাম

কোয়ার্ক এক্সপ্রেস

কোয়ার্ক এক্সপ্রেস হল একটি ডেক্সটপ  পাবলিশিং সফটওয়্যার। এ সফটওয়্যারটির মাধ্যমে সংবাদপত্র, ম্যাগাজিন, ক্যাটালগ, লিফলেট প্রভৃতির পৃষ্ঠাসজ্জা বা পেজ মেক আপ করা হয়। এ সফটওয়্যার  বিভিন্ন ছবি, গ্রাফ ও লেখার মাধ্যমে একটি বিষয় কে পাঠকের সামনে সহজ ও সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করা হয়।

কোয়ার্ক এক্সপ্রেস

Quarkxpress Logo

এ সফটওয়্যার টি quark.inc কর্তৃক, ১৯৮৭ সালে তৈরি করা হয় এবং বিভিন্ন সময়ে এ সফটওয়্যারটি আপডেট করা হয়।বর্তমানে কোয়ার্ক  এক্সপ্রেসের সবচেয়ে নতুন যে ভার্সনটি আছে তা ২০১৮ সালে আপডেট করা হয়।

কোয়ার্ক এক্সপ্রেস ২০১৮ এর internal version number 14.0.1.0। এ সফটওয়্যার টি windows এবং mac কম্পিউটার ওপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। এ সফটওয়্যার টি দিয়ে
ইংরেজি ছাড়াও বিশ্বের আরো ৩৬ টি ভাষায় পৃষ্ঠা সজ্জার কাজ করা যায়।

Quarkxpress page make up 

এ সফটওয়্যার টি ১ কলামের লিফলেট থেকে শুরু করে বহু কলামের সংবাদপত্র, ক্যাটালগ প্রভৃতি তৈরিতে বিভিন্ন প্রকাশনা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়।
সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জার জন্য কোয়ার্ক এক্সপ্রেসে সাধারণত ৮ টি কলাম তৈরি করা হয়। এরপর সংবাদের গুরুত্ব অনুযায়ী বিভিন্ন ছবি গ্রাফ ও লেখার মাধ্যমে একটি পূর্ণাঙ্গ সংবাদপত্রের রূপ দেওয়া হয়। ছবি সম্পাদনার কাজটি এডোবি ফটোশপ ইলাস্ট্রেটর এ করা হয়।

Know More….সংবাদ সম্পাদনার নিয়ম

লেখক : শিক্ষার্থী

২১ তম ব্যাচ
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বি দ্রঃ
এসংক্রান্ত টিউটোরিয়াল ভিডিও আমরা পরবর্তীতে আপলোড করব।
ইউটিউবে ভিডিও টি দেখে আসুন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*