2ndYearInterpersonal Communication

আন্তব্যক্তিক দ্বন্দ্ব নিরস‌নের উপায় । Interpersonal Conflict Management । cajbd.com

শারমিন আক্তার :

আন্তব্যক্তিক দ্বন্দ্ব ব্যবস্থাপনা বা দ্বন্দ্ব নিরস‌নের উপায়

আন্তব্যক্তিক দ্বন্দ্ব ব্যবস্থাপনা , প‌রি‌মিত মাত্রায় দ্বন্দ্ব থাকা সম্প‌র্কের জন্য ভাল এবং স্বাস্হ্যকর। দ্বন্দ্বকে সমস্যার পর্যা‌য়ে না নি‌য়ে সেটা আ‌লোচনার মাধ্য‌মে নিরসন করা উ‌চিত। দ্বন্দ‌কে দুইভা‌বে সমাধান করা যায়।

১। প্রচ‌লিত পদ্ধ‌তি
২। অপ্রচ‌লিত পদ্ধ‌তি

আন্তব্যক্তিক দ্বন্দ্ব ব্যবস্থাপনা

একজন মানু‌ষের ব্য‌ক্তিগত, পা‌রিবা‌রিক, সামা‌জিক, সাংস্কৃ‌তিক, অর্থ‌নৈ‌তিক অবস্হা এগু‌লোর উপর নির্ভর ক‌রে সে কীভা‌বে দ্বন্দ্ব নিরসন কর‌বে। interpersonal Conflict

১। Avoidance and Active Fighting Avoidance

মূলত যখন ঝগড়‌া হয়, তখন এ‌ড়ি‌য়ে যাওয়া‌কে বুঝায়। এটি প্রচ‌লিত পদ্ধ‌তি। Avoidance বি‌ভিন্ন ভা‌বে হ‌তে পা‌রে। শারী‌রিক ভা‌বে, মান‌সিক ভা‌বে বা আলাপচা‌রিতা বন্ধ ক‌রে দেওয়ার মাধ্য‌মে।

Avoidance দ্বন্দ্ব নিরসন ক‌রে না, কিছুটা সম‌য়ের জন্য দ্বন্দ্ব প্রশমন ক‌রে, দ্বন্দ্ব থা‌মি‌য়ে রা‌খে, কিন্তু ভিত‌রে ক্ষোভ টা থে‌কে যায়।

Fighting Actively দ্বন্দ্ব নিরস‌নের অপ্রচ‌লিত পদ্ধ‌তি। যে বিষয় নি‌য়ে দ্বন্দ্ব হ‌চ্ছে সে বিষ‌য়ে জোরা‌লোভা‌বে নি‌জের মতামত প্রদান করে বিষয় টা স‌ক্রিয়ভা‌বে নিরসন করা।*

২। Force and Talk

যখন আমরা দ্বন্দ্বের সম্মুখীন হয় তখন আমরা দ্ব‌ন্দ্বের ইস্যুগু‌লো Deal না ক‌রে চাপ প্র‌য়োগ ক‌রে অন্য‌কে চা‌পি‌য়ে রা‌খি। Force দ্বন্দ্ব নিরস‌নের প্রচ‌লিত পদ্ধ‌তি। এ‌টি দ্বন্দ্ব নিরস‌নের জন্য সব‌চে‌য়ে বে‌শি ব্যবহৃত হয়।

দ্বন্দ্ব নিরস‌নে Force না ক‌রে আমা‌দের কথা বলা উ‌চিত। অপরপ‌ক্ষের সা‌থে কথা বল‌তে হ‌বে এবং তার কথা শুন‌তে হ‌বে।
এটা য‌দিও অপ্রচ‌লিত পদ্ধ‌তি তবু ও ফলপ্রসুভা‌বে দ্বন্দ্ব নিরস‌ন করা যায়।

৩। Gunny sacking and present Focus

(ক্ষোভ প‌ু‌ন্জ্ঞিভুত করা এবং বর্তম‌া‌নের উপর আ‌লোকপাত)
আ‌ভিধা‌নিক অ‌র্থে Gunny sacking বল‌তে বস্তার ম‌ধ্যে জমা‌নো বোঝায়। ছোট ছোট ইস্যু নিয়ে যখন দ্বন্দ্ব তৈ‌রি হয় তখন তা সমাধান না ক‌রে অন্যজ‌নের প্র‌তি ক্ষোভ জ‌মি‌য়ে রাখা। এভা‌বে দ্ব‌ন্দ্বের বিষয় জ‌মি‌য়ে রাখ‌তে রাখ‌তে একসময় তা অ‌নেক বড় আকার ধারণ ক‌রে। এবং ব্য‌ক্তির ম‌ধ্যে Gunnysack করা সম্ভব হয় না। ফ‌লে ছোট একটা বিষয় নি‌য়ে দ্বন্দ্ব শুরু হ‌লে পুরা‌নো ইস্যুগু‌লো বের হ‌য়ে আ‌সে। এক পর্যা‌য়ে দুজন দুইজন‌কে blame ক‌রে এবং হঠাৎ সম্পর্ক ন‌ষ্ট হ‌য়ে যায়।

এভা‌বে অ‌ধিকাংশ ক্ষে‌ত্রে দেখা যায় যে ইস্যু নি‌য়ে দ্বন্দ্ব তৈ‌রি তা আর খুঁ‌জে পাওয়া যায় না। Gunnysacking এর মাধ্য‌মে দ্বন্দ্ব আং‌শিক নিরসন করা যায়।
Gunnysacking এর বিপরীত হ‌চ্ছে Present Focus। পূর্বের বিষয় নি‌য়ে বিতর্ক না ক‌রে বর্তমা‌নে যে বিষয় নি‌য়ে সমস্যা হ‌চ্ছে তা নি‌য়ে আ‌লোচনা করা।

Know More….আন্তব্য‌ক্তিক দ্বন্দ্ব কী | আন্তব্য‌ক্তিক সম্পর্কে কেন দ্বন্দ্ব সংগঠিত হয়?

৪। Attack and acceptance
Attack

হ‌চ্ছে দ্বন্দ্ব নিরস‌নের সব‌চে‌য়ে প্রচ‌লিত পদ্ধ‌তি। দ্বন্দ্ব নিরস‌নে একজন আ‌রেকজন‌কে কথার মাধ্য‌মে মান‌সিকভা‌বে আক্রমণ ক‌রে। Attack দ‌ুই ভা‌বে হয়
ক। Personal rejection
খ। Fighting below and avobe the belt

Acceptance হ‌চ্ছে দ্বন্দ্ব নিরস‌নের অপ্রচ‌লিত পদ্ধ‌তি এবং Attack এর বিকল্প পদ্ধ‌তি। ই‌তিবাচক ম‌নোভা‌বের মাধ্য‌মে দ্ব‌ন্দ্বের বিষয়গু‌লো বি‌বেচনা ক‌রে দ্বন্দ্ব নিরস‌ন করা। যখন কোন বিষয় নি‌য়ে দ্বন্দ্ব হ‌বে তা Positively দেখ‌তে হ‌বে। দ্ব‌ন্দ্বের বিষয় অনুধাবন ক‌রে অপরপক্ষ‌কে সুন্দর ভা‌বে তা বল‌তে হ‌বে।

৫। Aggressiveness and Argumentativeness (আগ্রাসন এবং গঠনমূলক সমা‌লোচনা)

মানু‌ষের Self concept এ আঘাত ক‌রে কথা বলা বা চিৎকার চেচা‌মে‌চির মাধ্য‌মে এমনভা‌বে কথা বলা যে ব্য‌ক্তি মান‌সিকভা‌বে আহত বোধ ক‌রে এবং চুপ থা‌কে এ‌কে বলা হয় Verbal Aggressiveness।

Verbal aggressiveness ব‌স্তি‌তে বে‌শি দেখা যায়। এ‌ক্ষে‌ত্রে যার গলার জোর বে‌শি সে জি‌তে যায় এবং অপরপক্ষ হে‌রে যায়।
Verbal aggressiveness মূলত ব্য‌ক্তির Image নষ্ট ক‌রে দেয়। Verbal aggressiveness দ্ব‌ন্দ্বের সব‌চে‌য়ে খারাপ দিক।

Verbal aggressiveness এর বিকল্প পদ্ধ‌তি হ‌চ্ছে Argumentativeness। এ‌টি দ্বন্দ্ব নিরস‌নের অপ্রচ‌লিত পদ্ধ‌তি। দ্ব‌ন্দ্বের সময় Self concept এ আঘাত না ক‌রে যু‌ক্তির মাধ্য‌মে আ‌লোচনা- সমা‌লোচনা ক‌রে সমাধান করা। এটাই হ‌চ্ছে কার্যকর উপায়।

সম্পর্ক থাক‌লে দ্বন্দ্ব থাক‌বে। প‌রি‌মিত মাত্রায় দ্বন্দ্ব সম্প‌র্কের জন্য স্বাস্হ্যকর। দ্বন্দ্বকে ই‌তিবাচকভা‌বে নি‌য়ে সমাধান কর‌লে সম্প‌র্কের গভীরতা আ‌রো বা‌ড়ে।

লেখক : শিক্ষার্থী

এমএসএস (২১ তম ব্যাচ)

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Comment here