রস্টোর উল্লেখিত অর্থনৈতিক উন্নয়নের ধাপসমূহ

মো: সাইফুল ইসলাম:

রস্টোর উল্লেখিত অর্থনৈতিক উন্নয়নের ধাপসমূহ



1.Traditional Society
2. Pre-Condition for take off
3. Take off
4. Drive to Maturity
5. Age of Mass Consumption





অর্থনৈতিক উন্নয়নের ধাপসমূহ




1.Traditional Society


রস্টোর উল্লেখিত অর্থনৈতিক উন্নয়নের ধাপসমূহ র  হল স্বয়ংভোগী কৃষি ব্যবস্থার পর্যায়। এ পর্যায়ে অর্থনীতি হল স্বয়ংভোগী কৃষিপ্রধান অর্থনীতি ব্যবস্থা, যার প্রধান উদ্দেশ্য হল টিকে থাকা। এখানে উৎপাদিত সামান্য পণ্যই বিক্রির জন্য নেওয়া হয়। এখানে মূলধনের পরিমাণ স্বল্প এবং শ্রমের দ্বারা উৎপাদিত পণ্যের সবচেয়ে নিম্ন ফলাফল পাওয়া যায়। আর এর খুব কম অংশই দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হয়।



2. Pre-Condition for take off
কৃষিকাজে অধিক হারে যন্ত্রপাতি ব্যবহার শুরু হয়। উৎপাদিত পণ্য অধিকহারে বাজার জাত করা হয়। জনগণের মাঝে সঞ্চয় ও বিনিয়োগ করার মানসিকতা বৃদ্ধি পায়। যদিও তা মোট জাতীয় আয়ের তুলনায় অনেক কম। এ পর্যায়ে বিদেশি অর্থায়নও ঘটতে থাকে। যেমন – বিদেশে কর্মরত ব্যক্তিদের পাঠানো রেমিট্যান্স এবং বিদেশি প্রতিষ্ঠান থেকে পাওয়া সহায়তা ।



3. Take off


এ পর্যায়ে উৎপাদনকারী শিল্পগুলোর গুরুত্ব বেড়ে যায়। যদিও শিল্পের পরিমাণ কম থাকে। রাজনৈতিক এবং সামাজিক প্রতিষ্ঠান গুলো উন্নত হতে শুরু করে। এ পর্যায়ে বিদেশি অর্থায়নের যদিও প্রয়োজন থেকে যায়। একিসাথে সঞ্চয় ও বিনিয়োগের হারও বৃদ্ধি পায়। কৃষিভিত্তিক পণ্য গুলোর গুরুত্ব দেশের অর্থনীতিতে কমে যায়।



4. Drive to Maturity
শিল্পের পরিমাণ এ পর্যায়ে আরো বৃদ্ধি পায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রবৃদ্ধি বৃদ্ধি পেতে থাকে। এবং প্রযুক্তিগত উন্নতি ঘটতে থাকে। অর্থনীতি নির্ভরশীল ক্ষেত্রগুলোর উপর না থেকে নতুনত্বের ব্যবহারের প্রতি আগ্রহী হয়ে ওঠে। এতে করে মাথাপিছু আয় বৃদ্ধি পায়।



5. Age of Mass Consumption
উৎপাদন বৃদ্ধি পায় , ভোক্তাদের ভোগের হার বৃদ্ধি পায়। জীবনযাত্রার মান বৃদ্ধি পায়। মধ্যবৃত্ত ভোক্তাদের সংখ্যা বৃদ্ধি পায় আর এ দ্বারা অর্থনীতিতে প্রবৃদ্ধির হার বেড়ে যায়।




Know More…….

যোগাযোগের দ্বি-ধাপ প্রবাহ তত্ত্ব ও মতমোড়ল
লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*